২২ মার্চ, ২০২০ ০৬:২৫ পিএম

ইন্টার্নশিপে যোগ দিতে সলিমুল্লাহ মেডিকেলের ৪৩তম ব্যাচের শিক্ষার্থীদের আবেদন

ইন্টার্নশিপে যোগ দিতে সলিমুল্লাহ মেডিকেলের ৪৩তম ব্যাচের শিক্ষার্থীদের আবেদন
স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাসের জন্য দেশে উদ্ভূত পরিাস্থিতিতে সলিমুল্লাহ মেডিকেল কলেজে হাসপাতালের (মিটফোর্ড) ইন্টার্টশিপে যোগদানের অনুমতি চেয়ে পরিচালকের কাছে আবেদন করেছে ৪৩তম ব্যাচের সদ্য পাশ করা চিকিৎসকরা।

গতকাল (২১ মার্চ) হাসপাতাল পরিচালকের বরাবর লিখিত আবেদন করে শিক্ষার্থীরা।

আবেদনে বলা হয়, সারাবিশ্বের মতো বাংলাদেশেও কোভিড-১৯ মহামারী রূপ ধারণ করছে। বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশে এই মহামারী রোগের পরিণতি এখনও নিশ্চিত নয়।  এ পৃরিস্থিতিতে সদ্য পাস করা এসব শিক্ষার্থী মিটফোর্ড হাসপাতালে আগত রোগীদের সুষ্টু সেবা প্রদানের লক্ষ্যে ইন্টার্নশিপে যোগদান করতে আগ্রহী।

ইন্টার্নশিপে যোগদানের পাশাপাশি বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দিতে গিয়ে করোনায় আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে থাকা চিকিৎসকদের কথা উল্লেখ করে তারা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার দাবি জানিয়েছেন। চিকিৎসক ও স্বাস্থকর্মীদের কর্ম-পরিবেশ ও নিরাপত্তার লক্ষ্যে তারা ৪ দফা দাবি পেশ করে।

তাদের দাবিগুলো হলো:

১. হাসপাতালে দায়িত্বরত ইন্টার্ন চিকিৎসকসহ সকল স্তরের চিকিৎসক এবং স্বাস্থ্যসেবা কর্মকর্তা কর্মচারীদের জন্য পর্যাপ্ত পরিমাণে এবং উন্নতমানের নিরাপত্তা সামগ্রী সরবরাহ করতে হবে।

২. হাসপাতালে ভর্তি নেয়া রোগীদের প্রথমই বিশেষ মেডিকেল টিমের মাধ্যমে ‘ওয়ান ওয়ে এন্ট্রি পয়েন্ট’ এর মাধ্যমে স্ক্রিনিং করে পরবর্তীতে ওয়ার্ডে স্থানান্তর করা হবে। প্রয়োজনে লক্ষণসহ রোগীদের জন্য আলাদা ওয়ার্ড প্রস্তুত করতে হবে।

৩. হাসপাতালে মোতায়েন করা আনসার সংখ্যা বাড়াতে হবে এবং রোগীদের স্বজনসহ অবাঞ্চিত ব্যক্তি প্রবেশ বন্ধ করতে হবে। 

৪.  লিফট এবং অন্যান্য গণযোগাযোগের স্থানগুলোতে চিকিৎসক এবং স্বাস্থ্যসেবা কর্মকর্তা-কর্মচারীদের জন্য আলাদা এন্ট্রি পয়েন্টের ব্যবস্থা করতে হবে।

প্রসঙ্গত, সারা বিশ্বে মহামারি হিসেবে ছড়িয়ে পরা করোনাভাইরাসে আক্রান্ত সধারণ মানুষের পাশাপাশি চিকিৎসকদের সংখ্যাও আশঙ্কাজনকভাবে বেশি। তাদের অধিকাংশই চিকিৎসা দিতে গিয়ে আক্রান্ত হয়েছে। করোনায় সবচেয়ে বেশি মানুষের প্রাণহানি ঘটেছে ইতালিতে, দেশটিতে চিকিৎসকের আক্রান্তের হার প্রায় ৮ ভাগ। বাংলাদেশেও করোনা রোগীদের চিকিৎসা  দিতে গিয়ে ঢাকা মেডিকেলসহ বেশ কিছু হাসপাতালের চিকিৎসকরা করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রয়েছেন।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি