২১ মার্চ, ২০২০ ১০:৫৩ পিএম

ঢাকাকে লকডাউনের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ঢাকাকে লকডাউনের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস মহামারী মোকাবিলায় ঢাকা শহর আংশিক বা পুরোপুরি লকডাউন করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আজ শনিবার (২১ মার্চ) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) বিদায়ী মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের বাসায় এক বৈঠকে এই পরামর্শ দেন ডব্লিউএইচও এর প্রতিনিধিরা। 

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন সাঈদ খোকন। তিনি বলেন, দেশে লকডাউন অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পুরোপুরি না হলে অন্তত আংশিক লকডাউন তৈরি করা। একইসঙ্গে জরুরি অবস্থা জারি করা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ সরকারের সর্বোচ্চ মহল অর্থাৎ প্রধানমন্ত্রীর কাছে পেশ করা হবে বলে জানান বিদায়ী মেয়র।

ডব্লিউএইচও’র বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর বার্নার্ড জুরস রানার উদ্ধৃতি দিয়ে সাঈদ খোকন জানান, ‘যেসব দেশে লকডাউন করা হয়েছে বা জরুরি অবস্থা জারি করা হয়েছে, সেখানে নতুন আক্রান্তের বিষয়টি নিয়ন্ত্রণে আছে। নতুন করে সংক্রমণ কম হয়েছে। ঢাকা একটি জনবহুল শহর, বাংলাদেশ একটি জনবহুল দেশ। এখানে সম্পূর্ণ লকডাউন করা কঠিন। তবু তাদের এই পরামর্শ প্রধানমন্ত্রীর কাছে পেশ করবো। কারণ সরকারপ্রধান হিসেবে তিনিই শুধু এই সিদ্ধান্ত নিতে পারেন।’

ডিএসসিসি মেয়র বলেন, দেশের করোনা পরিস্থিতি আগামী দিনে আরও ভয়াবহ রূপ ধারণ করতে পারে। এটাকে প্রতিরোধের জন্য এখনই সর্বশক্তি দিয়ে মোকাবিলা করতে হবে। কেউ করোনা ঝুঁকিমুক্ত না। প্রত্যেককেই নিজ নিজ জায়গা থেকে সতর্ক হতে হবে।

তিনি আরও বলেন, এই পরিস্থিতি মোকাবিলায় দুইভাবে কাজ করতে হবে। এক. সরকার তার পদক্ষেপ নেবে, যেটি সরকার নিচ্ছে। আর দুই. আমাদের জনগণকে সচেতন হতে হবে।

বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. বার্নার্ড জুরস রানা, জরুরি গণস্বাস্থ্য বিভাগের প্রধান ডা. এল সাক্কা হাম্মান, সিডিসিপির যুক্তরাষ্ট্রের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ডা. মাইকেল ফ্রিডম্যান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এবিএম আবদুল্লাহ, ডিএসসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ উপস্থিত ছিলেন।
 

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি