২১ মার্চ, ২০২০ ১০:২১ এএম

ইতালিতে ২৪ ঘন্টায় মৃত্যু ৬২৭ জন, একটি শহরে চমক!

ইতালিতে ২৪ ঘন্টায় মৃত্যু ৬২৭ জন, একটি শহরে চমক!

মেডিভয়েস ডেস্ক: প্রাণঘাতী করোনা ভাইরাস ঝড়ে কাঁপছে ইতালি। গত ২৪ ঘন্টায় এ ভাইরাসে আরও ৬২৭ জনের মৃত্যু হয়েছে। তবে ইতালির উত্তরাঞ্চলের একটি শহরের মানুষ বিশ্ববাসীকে চমক দেখিয়েছে। কঠিন এই সময়ের মধ্যেও উন্নত পরীক্ষা পদ্ধতি ও রোগীকে সতর্কতার সাথে আইসোলেশনে রাখার মাধ্যমে প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে এলাকার মানুষের করোনায় আক্রান্তের সংখ্যা। 

জানা গেছে, ভেনিস থেকে ৫০ কিলোমিটার দূরে ভো শহর। গেল মাসে ভো এর ৩ হাজার ৩০০শ জনগণের করোনা টেস্ট করা হয়।  ফেব্রুয়ারির ২৩ তারিখে দেশটিতে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। হিসেব করলে জনসংখ্যার মাত্র ৩ শতাংশ করোনায় আক্রান্ত হয়েছিলেন। শুরু থেকে শনাক্ত সবাইকে কোয়ারেন্টিনে রাখা হয় এবং কোথাও যাওয়া বা কারো সাথে দেখা করার বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়। দু সপ্তাহ পর বিশেষজ্ঞরা আবার পরীক্ষা করেন যেখানে করোনা পজিটিভের মাত্রা কমে দাঁড়ায় মাত্র ০.৪১ শতাংশ।

চলতি মাসের ১৩ তারিখ থেকে এ পর্যন্ত একজন নতুন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। সম্প্রতি আরো একবার পরীক্ষা করা হয়েছে যেখানে কারো করোনা পজেটিভ আসেনি।  ভেনেতোর গভর্নর এরই মধ্যে ভো কে স্বাস্থ্যকর স্থান বলে ঘোষণা দিয়েছেন। শহরটির প্রধান বলছেন টেস্টিং পদ্ধতি এবং আইসোলেশন হলো করোনা আক্রান্ত রোগীর সংখ্যা কমানোর একমাত্র মাধ্যম। উল্লেখ্য এই অঞ্চলকে প্রথমে করোনাভাইরাসের রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়।

এ পর্যন্ত করোনাভাইরাসে ইতালিতে সর্বমোট ৪ হাজার ৩২ জন প্রাণ হারিয়েছে। দিনের পর দিন দেশটিতে ভয়াবহ অবস্থা সৃষ্টি হচ্ছে। আতঙ্ক বেড়ে যাচ্ছে জনমনে। ইতালি সরকার করোনা মোকাবেলায় সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে জনগণকে সুরক্ষা দিতে। ফলে জরুরি অবস্থা অব্যাহত রয়েছে। চলাফেরাও সীমিত করা হয়েছে। তবু যেন মৃত্যু থামছেনা লাফিয়ে লাফিয়ে বেড়েই চলছে। করোনার ভয়ানক আঘাতে দিনদিন দেশটি মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছে। তবে একটি শহরে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় শূন্যের কোঠায় নেমে আসায় নতুন করে আশার আলো দেখতে পাচ্ছে বিশ্ববাসী।

  ঘটনা প্রবাহ : করোনা ভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও