২০ মার্চ, ২০২০ ১২:৫৯ পিএম

করোনা সেবায় নিষ্ঠা ও দায়িত্ববোধে চীনা নার্সদের দৃষ্টান্ত

করোনা সেবায় নিষ্ঠা ও দায়িত্ববোধে চীনা নার্সদের দৃষ্টান্ত

মেডিভয়েস ডেস্ক: সারা বিশ্বে করোনা নিয়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। এ ভয়াবহতার মাঝেও করোনা আক্রান্ত রোগীদের সেবায় নিষ্ঠা ও দায়িত্ববোধের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে চীনের নার্সরা। চিকিৎসকদের আন্তরিক চিকিৎসার পাশাপাশি নার্সদের নিরলস সেবার ফলে করোনা মোকাবেলায় চীনের সাফলতা বিশ্ববাসীকে অবাক করেছে।

বৃহস্পতিবার (১৯ মার্চ) কাতার ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, করোনা চিকিৎসায় চীনের এই সাফল্যের পেছনে সরকারের পদক্ষেপের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল নার্স এবং চিকিৎসকদের। করোনা মোকাবিলায় বিশ্বের বেশিরভাগ মানুষ যেখানে নিরাপদে থাকা, কোয়ারেন্টাইনে থাকা কিংবা সামাজিক দূরত্ব বজায় রেখে চলে নিজের দায়িত্ব পালন করছে, সেখানে চীনের নার্সরা রাতের পর রাত জেগে বিরামহীন সেবা দিয়ে গেছেন।

চিকিৎসক ও নার্সদের অক্লান্ত পরিশ্রম আর ধৈর্যের ফলস্বরূপ তারা কোভিড-১৯ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার চরম ঝুঁকি থাকার পরও তারা সেবা দিতে কার্পণ্য করেননি। সামনে থেকে লড়াই করে গেছেন করোনার বিরুদ্ধে। 

আল-জাজিরার তথ্য অনুসারে, রোগীদের সর্বোচ্চ সেবা দিতে অনেক নার্স চুল কেটে ছোটো করে ফেলেছে; মাথার দুই পাশ দিয়ে চুল সেভ করে ফেলেছে। অনেক নার্সই চুল ফেলে দিয়ে পুরো ন্যাড়া হয়েছেন। একটানা দীর্ঘসময় নিরবচ্ছিন্ন সেবা দিতে ডায়াপার ব্যবহার করেছেন যাতে তাদের টয়লেটে যাওয়ার সময় বেঁচে যায়। এছাড়া অনেক নার্সই তাদের মাসিক বন্ধ রাখতে বিশেষ ধরনের ওষুধ গ্রহণ করেন।

নার্সদের এই নিষ্ঠা আর দায়িত্ববোধেই আজ নিয়ন্ত্রনে চীনের মহামারি পরিস্থিতি। নার্সদের এই নিষ্ঠা আর দায়িত্ববোধ মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। নার্স, চিকিৎসকসহ নারী কর্মীদের এমন আত্মত্যাগ বিশ্ববাসীর কাছে প্রশংসা কুড়িয়েছে।

উল্লেখ্য, বিশ্বজোড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত প্রায় ১০ হাজা ৩০জন মানুষ মৃত্যুবরণ করেছে। শুধুমাত্র চীনেই প্রাণ গেছে ৩হাজার ২শত ৪৫ জন মানুষের। এর উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহানে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর প্রায় ৮১ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হলেও দেশটি দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পেরেছে।

গত কয়েক দিনে চীনে মৃত্যু এবং নতুন করে আক্রান্তের হার অনেক কমে এসেছে। গত দুইদিনে করোনার উৎপত্তিস্থল উহানে নতুন করে কেউ আক্রান্ত হয়নি বলে জানিয়েছে চীনসহ বিভিন্ন আন্তর্জাতিক গনমাধ্যম।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
কুর্মিটোলায় করোনা বেড পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসা না দিলে বেসরকারি হাসপাতালের লাইসেন্স বাতিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত