১৯ মার্চ, ২০২০ ১১:০৮ এএম

করোনা রোগীদের জন্য মেডিকেল অক্সিজেন উৎপাদন বাড়ানো হবে

করোনা রোগীদের জন্য মেডিকেল অক্সিজেন উৎপাদন বাড়ানো হবে
মেডিকেল অক্সিজেন। ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর জন্য ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেনের পরিবর্তে মেডিকেল অক্সিজেন উৎপাদন বাড়াবে অক্সিজেন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।

বুধবার (১৮ মার্চ) ঔষধ প্রশাসন অধিদফতরের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেয় বেসরকারি অক্সিজেন গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।

এ বিষয়ে ঔষধ প্রশাসন অধিদদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার নিমিত্তে জরুরি প্রয়োজনে অক্সিজেন সরবরাহ নিশ্চিতকল্পে মেডিকেল অক্সিজেন উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে সভা অনুষ্ঠিত হয়। 

ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ ঔষধ শিল্প সমিতি এবং মেডিক্যাল অক্সিজেন উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

তিনি বলেন, পৃথিবীর অন্যান্য দেশের অভিজ্ঞতা থেকে জানা যায়, করোনা ভাইরাস সংক্রমণে আক্রান্ত ব্যক্তির নিউমোনিয়ার লক্ষণ দেখা যায় এবং একপর্যায়ে প্রচণ্ড শ্বাসকষ্ট হয়। তখন রোগীকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন হয়। বর্তমানে বাংলাদেশে চারটি প্রতিষ্ঠান মেডিক্যাল অক্সিজেন উৎপাদন করছে। জরুরি প্রয়োজনে এই প্রতিষ্ঠানগুলো যেন চাহিদা অনুযায়ী মেডিক্যাল অক্সিজেন সরবরাহ করতে পারে তার প্রস্তুতি বিষয়ে সভায় আলোচনা করা হয়। প্রতিষ্ঠানগুলোর উপস্থিত প্রতিনিধিবৃন্দ জানান তাদের অক্সিজেন গ্যাস পর্যাপ্ত পরিমাণ উৎপাদনের সক্ষমতা রয়েছে।

সভায় যে সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা হলো-দেশের জরুরি প্রয়োজনে উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন গ্যাস এর পরিবর্তে মেডিক্যাল অক্সিজেন গ্যাস উৎপাদন বৃদ্ধি করবে এবং অক্সিজেন সিলিন্ডার, ফ্লোমিটার আমদানি বৃদ্ধি করবে।

অক্সিজেন গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে হাসপাতালগুলো তাদের আগামী তিন মাসের চাহিদা জানাবে। চাহিদা অনুযায়ী অক্সিজেন গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ সিলিন্ডার, ফ্লোমিটার আমদানি এবং মেডিক্যাল অক্সিজেন গ্যাস উৎপাদন ও সরবরাহ নিশ্চিত করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি