১৪ মার্চ, ২০২০ ১২:৪২ পিএম

বিদেশ ফেরত সবাইকে বাধ্যতামূলক কোয়ারান্টাইনে রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিদেশ ফেরত সবাইকে বাধ্যতামূলক কোয়ারান্টাইনে রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

মেডিভয়েস রিপোর্ট: করোনা ভাইরাস আতঙ্কে ইতালি ফেরত সবাইকে বাধ্যতামূলক কোয়ারান্টাইনে রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমপি। এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) প্রফেসর আবুল কালাম আজাদকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

শনিবার (১৪ মার্চ) সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সকালে ইতালি থেকে দেশে ফেরত ১৪২ জনের সবাইকে রাজধানীর আশকোনা হজ্বক্যাম্পে বাধ্যতামূলক কোয়ারান্টাইনে আটকে রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। পরবর্তী সময়ে আক্রান্ত দেশগুলো থেকে কোন যাত্রী দেশে এলে তাকেও বাধ্যতামূলক কোয়ারান্টাইন করা হবে বলে জানান তিনি। কেউ যদি নির্দেশ অমান্য করে তাহলে তার জন্য জেল জরিমানা করার কথাও বলেন স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে সকাল সাড়ে ৮টায় ইতালি থেকে দেশে ফিরেছেন ১৪২ বাংলাদেশি। পরে তাদের সবাইকে আশকোনা হজ ক্যাম্পের কোয়ারেন্টাইনে নিয়ে যাওয়া হয়েছে।

এ প্রসঙ্গে শাহজালাল বিমানবন্দর স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহারিয়ার সাজ্জাদ বলেন, ইতালি ফেরতদের আশকোনা হজক্যাম্পে রাখা হয়েছে। বিমানবন্দরে নামার পর তাদেরকে পুলিশ পাহারায় বিআরটিসির কয়েকটি বাসে করে আশকোনা হজ ক্যাম্পে নেওয়া হয়। সম্ভাব্য ভাইরাস সংক্রমণ ঠেকাতে তাদের সেখানে ১৪ দিন কোয়ারেন্টিনে রাখা হবে বলে জানিয়েছেন এই কর্মকর্তারা।

উল্লেখ্য, চীনে করোনার সংক্রমণ কমে এলেও বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এ ভাইরাসে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করছে ইতালি। এখন পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক হাজার ২৬৬ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৫০ জনের, যা ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে একদিনের হিসাবে সবচেয়ে বেশি মৃত্যুর খবর। এ ছাড়া দেশটিতে করোনা ভাইরাসে আক্রাস্ত হয়েছেন ১৭ হাজার ৬৬০ জন মানুষ।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি