১৪ মার্চ, ২০২০ ১০:৩০ এএম

‘করোনায় শুধু আমেরিকাতেই ১০ লাখ মানুষের মৃত্যু হতে পারে’

‘করোনায় শুধু আমেরিকাতেই ১০ লাখ মানুষের মৃত্যু হতে পারে’

মেডিভয়েস ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুধুমাত্র আমেরিকাতেই ১০ লাখ মানুষের মৃত্যু হতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক শীর্ষস্থানীয় কর্মকর্তা অ্যান্ডি স্লাভিট। তিনি বলেন, নিয়ন্ত্রণ করার মতো একটি বিষয় এখন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবার ইতিহাসে অন্যতম বড় বিপর্যয়ে পরিণত হতে যাচ্ছে।

শুক্রবার (১৩ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইটে তিনি এ মন্তব্য করেছেন।

টুইটে তিনি বলেন, বর্তমানে বিশেষজ্ঞরা ধারণা করছেন, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হতে পারে।

স্লাভিট বলেন, করোনাভাইরাসের বিস্তার রোধ করা যায়নি এবং এমনকি আমরা এই রোগের আক্রান্ত হয়েছি কিনা সে সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য কোনো পরীক্ষা করতেও পারছি না।

মার্কিন স্বাস্থ্য বিভাগের সাবেক এই কর্মকর্তা আরো বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে এই ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়টিকে প্রথমে অস্বীকার করেই পরিস্থিতিকে খারাপের দিকে নিয়ে গেছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে মার্কিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মেকিকেয়ার ও মেডিকেড সেন্টারের পরিচালকের দায়িত্ব পালন করেন অ্যান্ডি স্লাভিট।

উল্লেখ্য, সারা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে পাঁচ হাজার ৪৩৬ জন ছাড়িয়েছে। এর মধ্যে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন এক লাখ ৪৫ হাজার ৬৩২ জন মানুষ। তবে, বিশ্বের ১৪৫ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্তের পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭২ হাজার ৫২৮ জন। চীনে এ পর্যন্ত মৃতের সংখ্যা তিন হাজার ১৮৯ জন। করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮২৪ জন । এর মধ্যে মোট ৬৫ হাজার ৫৪৩ জন রোগী সুস্থ হয়েছেন।

চীনে করোনার সংক্রমণ কমে এলেও বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এ ভাইরাসে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করছে ইতালি। এখন পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক হাজার ২৬৬ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৫০ জনের, যা ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে একদিনের হিসাবে সবচেয়ে বেশি মৃত্যুর খবর। এ ছাড়া দেশটিতে করোনা ভাইরাসে আক্রাস্ত হয়েছেন ১৭ হাজার ৬৬০ জন মানুষ।

মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণে ৪০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৭০১ জন। আগামী কয়েক সপ্তাহে আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা কয়েক গুণ বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস-এর ডিরেক্টর ডাক্তার অ্যান্টনি ফউসি।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
স্বাস্থ্য অধিদপ্তরের কৈফিয়তনামা

ভুল কাজ করে, ভুল কথা বলে সরকারকে বিব্রত করবেন না

স্বাস্থ্য অধিদপ্তরের কৈফিয়তনামা

ভুল কাজ করে, ভুল কথা বলে সরকারকে বিব্রত করবেন না

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও