১০ মার্চ, ২০২০ ১০:০৩ এএম

করোনায় ইতালিতে একদিনে মৃত্যু ১৩৩ জন, সারাদেশে জরুরি অবস্থা

করোনায় ইতালিতে একদিনে মৃত্যু ১৩৩ জন, সারাদেশে জরুরি অবস্থা

মেডিভয়েস রিপোর্ট: ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনেই ১৩৩ জন মারা গেছে। এ অবস্থায় পুরো ইতালিজুড়ে জরুরি অবস্থা জারি ও সকল প্রকার জনসমাগম নিষিদ্ধ করেছে দেশটির সরকার। একইসঙ্গে কোয়ারেন্টাইনসংশ্লিষ্ট পদক্ষেপ আরও কঠোর করা হয়েছে। ইতালির প্রধানমন্ত্রীর জিউসেপ কোঁতে এই ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার (১০ মার্চ) বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

জিউসেপ কোঁতে বলেন, সময় খুব বেশি নেই। করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা মানুষের প্রাণ বাঁচাতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তিনি বলেন, করোনাভাইরাস ঠেকাতে ইতালির কিছু ঐতিহ্যবাহী প্রথা পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ ক্ষেত্রে প্রথমেই মানুষকে ঘরে থাকতে হবে।

ইতালির প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে সংক্রমণের হার বাড়ছে, সেই সঙ্গে মৃত্যুও বাড়ছে। ইতালির ভালোর জন্যই আমাদের কিছু কাজ করা থেকে বিরত থাকতে হবে। এ জন্যই আরও কঠোর পদক্ষেপ আমাদের নিতে হচ্ছে। তিনি জানান, স্থানীয় সময় মঙ্গলবার থেকেই নতুন সিদ্ধান্তের বাস্তবায়ন কার্যকর হবে।

উল্লেখ্য, ইতালিতে করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯-এ আক্রান্ত মানুষের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দেশটির নাগরিক সুরক্ষা সংস্থার তথ্য অনুসারে, আক্রান্ত মানুষের সংখ্যা রাতারাতি বেড়ে গেছে ২৫ শতাংশ। শেষ খবর পাওয়া পর্যন্ত ইতালিতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৪৬৩। চীনের পর ইতালিতেই করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। সরকারি হিসাব অনুযায়ী দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ৯ হাজার ১৭২–এ পৌঁছেছে।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও