ডা. কাওসার উদ্দিন

ডা. কাওসার উদ্দিন

সহকারী সার্জন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।


০৯ মার্চ, ২০২০ ১০:০০ এএম

শরীরে করোনা পাওয়া মানেই মৃত্যু নয়, আতঙ্ক ছড়াবেন না

শরীরে করোনা পাওয়া মানেই মৃত্যু নয়, আতঙ্ক ছড়াবেন না

চীন থেকে বাংলাদেশের দূরত্ব যে খুব বেশি তা কিন্তু না। বাংলাদেশের আশেপাশে অনেকগুলো দেশেই করোনা আক্রান্ত রোগী পাওয়া গেছে। বিভিন্ন দেশের সাথে বিভিন্ন প্রয়োজনে লোকজনের যাতায়াত তো আছেই। সবকিছু বিবেচনায় করোনা আক্রান্ত ৩ জন কেন? হাজার জন মানুষ এ দেশে থাকতেই পারে। এটা নিয়ে প্যানিকড হওয়ার কিছু নাই। এটা এমনভাবে প্রচার করা উচিৎ নয় যে সাধারণ মানুষ ভীত সন্ত্রস্ত হয়ে পড়বে।

আমাদের কি করণীয়:

প্রচারটা হতে হবে, আমাদের কি করণীয়। পার্সোনাল হাইজিন মেইনটেইন করাটা সব থেকে বড় বিষয় এখানে। আপনি এমনভাবে যদি হাঁচি কাশির বিষয়টা প্রচার করেন, যে এটা মানেই করোনার সম্ভাবনা, এতে সাধারণ সর্দি কাশিতে যারা ভুগে তাদের অনেককেই তখন সমস্যায় পড়তে হবে।

এমতাবস্থায় মাস্ক ব্যবহার করাটা উত্তম। তাই বলে ১০ টাকার মাস্কের দাম যেন ডেঙ্গুর সিজনের ওডোমসের মত অনেক টাকা না হয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। এই সুযোগে কোন সুবিধাবাদী শ্রেণী সাধারণ মানুষকে বোকা বানিয়ে ভুলবাল কোন ওষুধ খাওয়াতে না পারে সেদিকে নজর দিতে হবে। সাধারণ জিনিসপত্রের দাম যেন না বাড়ে সেটা মনিটরিং করতে হবে।

মনে রাখতে হবে, শরীরে করোনা ভাইরাস পাওয়া মানেই মৃত্যু নয়। আক্রান্ত হলেও এ রোগের মৃত্যুর হার অনেক অনেক কম। সেই তুলনায় আমাদের দেশে অনেক বেশি হেপাটাইটিস বি সি এইচআইভি রোগী আছে, যেখানে মৃত্যুর হার অনেক বেশি।

কতটুকু ছড়াতে পারে?

করোনা ভাইরাসে ইনফেকশনের সাথে সিজনের একটা গুরুত্বপূর্ণ সম্পর্ক আছে। উইন্টার বা ড্রাই সিজনে এয়ার ড্রপলেট বাতাসে অনেক বেশি সময় ধরে থাকে, কিন্তু আমাদের দেশে এখন বৃষ্টি হচ্ছে, আর্দ্রতা বেশি, বাতাস ভারী, যে কোন ড্রপলেট খুব সহজেই মাটিতে পতিত হবে, যা আমাদের জন্য বেশ ভাল একটি দিক।

তাই সব দিক বিবেচনায়, ভৌগলিক অবস্থান ও আবহাওয়াগত দিক দিয়ে আমরা বেশ ভাল অবস্থানে আছি। তাই আবারো বলবো অযথা প্যানিক সৃষ্টি করার কোন মানেই নেই।

সাবান প্রত্যেক ঘরেই থাকে। হাঁচি কাশি হলে হাত ধুয়ে ফেলুন। করোনা থাকুক বা না থাকুক, অন্য কোন ভাইরাস মারতেও এটা কার্যকরী, এবং সাধারণ নিয়ম। তাই বলে লাইফবয় করোনা মারছে এমন কোন এড প্লিজ বের করবেন না। এক হুজুর তো অলরেডি করোনার ইন্টারভিউ নিয়ে ফর্মূলা দিয়ে কি সব ওয়াজ করা শুরু করেছে। এসব বন্ধ করা উচিৎ।

এক মিটার বা সাড়ে তিন ফুট দূরত্বের বেশি করোনা যেতে পারে না, এরপরেই মাটিতে পতিত হয়। তাই এরকম ভয়ের কিছু নেই যে কারো নাক দিয়ে ড্রপলেট বের হলো আর সেটা ঘুরে ঘুরে শত কিলোমিটার দূরের মানুষটাকেও আক্রান্ত করবে।

আতঙ্ক ছড়াবেন না:

ইম্যুনিটি খুব বড় একটা বিষয়। আমরা বরাবরই বেশ দূষিত একটা দেশে থাকি। এত ধূলা বালি ভাইরাস ব্যকটেরিয়ার মধ্যে থাকতে থাকতে আমাদের ইম্যুনিটি এমনিতেই বেশ স্ট্রং। আমাদের বেড়ে ওঠা বর্ষার জমাট পানি, মাঠের কাঁদা মাটি মেখে। তাই আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় কিছুটা হলেও ভাল।

তাই আবারো বলছি, আতঙ্ক ছড়াবেন না। মিডিয়ার উচিৎ বেশি বেশি প্রচার করা করোনা প্রতিরোধে কি কি প্রতিরোধ ব্যবস্থা নিতে হবে। তা না করে এমনভাবে যদি কোন খবর প্রচার করা হয়, 'যেন কোন এলিয়েনের আগমন, যা আগের যুগের কলেরার মত গ্রাম থেকে শহর সব গ্রাস করে ফেলবে!' তখন দেখা যাবে আক্রান্ত মানুষটিকে সেবা করার মত কাউকে আর খুঁজে পাওয়া যাচ্ছে না। কেউ তখন করোনাতে মারা না গেলেও, মারা যাবে অবহেলা আর হতাশায়।

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
বিশ্ব স্ট্রোক দিবসের কর্মশালায় বক্তারা

দেশের ৫ ভাগ মানুষই স্ট্রোকের ঝুঁকিতে!

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

বিশ্ব স্ট্রোক দিবসের কর্মশালায় বক্তারা

দেশের ৫ ভাগ মানুষই স্ট্রোকের ঝুঁকিতে!

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে