০৭ মার্চ, ২০২০ ০১:০৫ পিএম

ইতালিতে করোনায় মৃত ২শতাধিক, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

ইতালিতে করোনায় মৃত ২শতাধিক, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

মেডিভয়েস ডেস্ক: ইতালিতে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ২০০ জন মারা গেছেন। সংক্রমণ ও মৃতের হার খুব দ্রুতই বাড়ছে। গত শুক্রবার পর্যন্ত প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ১৯৭ জনে।

শনিবার (৭ মার্চ) যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২৪ ঘণ্টার মধ্যে ইউরোপের দেশটিতে মারা গেছেন ৪৯ জন। যা আগের যে কোনো দিনের চেয়ে বেশি। এ ছাড়া আক্রান্তের ৪ হাজার ৬০০টি ঘটনা রেকর্ড করা হয়েছে। বর্তমানে চীনের বাইরে এই মহামারিতে মৃত্যুর ঘটনা সবচেয়ে বেশি ঘটছে ইতালিতে।

এ অবস্থায় করোনাভাইরাসের সংক্রমণ রোধে বেশ কিছু কঠোর পদক্ষেপ নিয়েছে ইতালি। মার্চের মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে সবগুলো স্কুল ও বিশ্ববিদ্যালয়।

কয়েক দিন আগে একটি ভিডিওতে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে জানান, দর্শক ছাড়াই পেশাদার ফুটবল ম্যাচ ও বড় খেলাগুলো অনুষ্ঠিত হবে। স্টেডিয়ামে কোনো দর্শক থাকবে না। শেষকৃত্যের অনুষ্ঠানেও কড়াকড়ি আরোপ করা হয়েছে। করোনা সংক্রমণ রোধে নতুন নির্দেশিকা মেনে চলতে নাগরিকেরা দায়িত্বশীল আচরণ করবে বলে তিনি আশা করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, বিশ্বব্যাপী এক লাখের মতো মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। ইতিমধ্যে মারা গেছে তিন হাজারের বেশি মানুষ। তাদের বড় অংশই চীনের।

হু’র ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুস এই ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়াকে ‘গভীর উদ্বেগের বিষয়’ বলে উল্লেখ করেন সম্প্রতি। একে নিয়ন্ত্রণে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ দিতে সব দেশকে অনুরোধ করেন।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত