০৫ মার্চ, ২০২০ ১১:৪০ এএম

কুয়েত ঢুকতে করোনামুক্ত ছাড়পত্র 

কুয়েত ঢুকতে করোনামুক্ত ছাড়পত্র 

মেডিভয়েস ডেস্ক: করোনাভাইরাস ইস্যুতে এবার নড়েচড়ে বসলো কুয়েত প্রশাসন। ৮ মার্চ থেকে বাংলাদেশসহ দশ দেশের নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা করে কুয়েতে প্রবেশ করতে হবে। দেশটির সিভিল অ্যাভিয়েশন জানায়, করোনাভাইরাস মুক্ত সার্টিফিকেট ছাড়া কেউ কুয়েতে প্রবেশের চেষ্টা করলে ফিরতি ফ্লাইটেই তাকে দেশে পাঠিয়ে দেয়া হবে। 

বাংলাদেশসহ যে দশটি দেশ রয়েছে সেগুলো হলো- ফিলিপাইন, ভারত, মিশর, সিরিয়া, আজারবাইজান, তুরস্ক, শ্রীলঙ্কা, জর্জিয়া ও লেবানন। 
বিজ্ঞপ্তিতে পলিমারেজ চেইন রিঅ্যাকশন-পিসিআর পরীক্ষার মাধ্যমে কুয়েত গমনেচ্ছু ব্যক্তিকে করোনাভাইরাস মুক্ত নিশ্চিত করেই কুয়েতে প্রবেশের নির্দেশ দিয়েছে দেশটির সিভিল এভিয়েশন। 

বাংলাদেশিদের জন্য পিসিআর পরীক্ষাটি অবশ্যই কুয়েত দূতাবাস কর্তৃক অনুমোদিত মেডিকেল সেন্টার থেকে হতে হবে। করোনাভাইরাস মুক্ত সার্টিফিকেট ব্যতীত যারা কুয়েতে প্রবেশের চেষ্টা করবেন, তাদেরকে ফিরতি ফ্লাইটে দেশে পাঠিয়ে দেয়া হবে। 

কুয়েতের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয় বলেছে, সেখানে নতুন করে কোন করোনাভাইরাস আক্রান্তের খবর পাওয়া যায়নি। সেখানে মোট ৩১০০ মানুষের এই পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে ৫৬ জনকে আক্রান্ত পাওয়া গেছে। এর মধ্যে বেশির ভাগই ফিরেছেন ইরান থেকে। 

ওদিকে এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় বহুমুখী স্পোর্টস বিষয়ক টুর্নামেন্ট জিসিসি গেমস স্থগিত করেছে কুয়েত। বন্ধ করে দেয়া হয়েছে চিড়িয়াখানা। 
স্বাস্থ্যমন্ত্রী ডা. বাসেল আল সাবাহ শেখ বলেছেন, আক্রান্ত এলাকা থেকে ফিরে যাওয়া লোকজনকে রাখার জন্য চতুর্থ একটি কোয়ারেন্টাইন প্রস্তুত করছে তারা। এখানে ১৪ দিন পর্যন্ত কোয়ারেন্টাইনে রাখা হবে লোকজনকে।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও