০৩ মার্চ, ২০২০ ০৮:৫৭ পিএম

বাংলাদেশে করোনা শনাক্ত হলেও আতঙ্কের কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশে করোনা শনাক্ত হলেও আতঙ্কের কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত হলেও আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, করোনা মোকোবেলায় সব প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতালকে প্রস্তুত রাখা হয়েছে। সেখানে ২০টি আইসিইউর ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও প্রতিটি জেলায় আইসোলেশন ওয়ার্ড করা হয়েছে।

মঙ্গলবার (৩ মার্চ) বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনাভাইরাস ও ডেঙ্গু নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বের ৬০টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও যে আসবে না তা নিশ্চিত করে বলা যায় না। তাই আমরা নির্দেশ দিয়েছি যে দেশ থেকেই যিনি আসুন না কেনো, তারা যেখানেই থাকবেন সেলফ কোয়ারেন্টাইনে থাকবেন। প্রতিটি জেলা হাসপাতালে দুইটি করে আইসিইউ যাতে থাকে সেই ব্যবস্থাও নেওয়া হয়েছে।

জাহিদ মালেক বলেন, এ পর্যন্ত অনেক সন্দেহজনক রোগীকে চিকিৎসা ও স্ক্রিনিং করা হয়েছে। দেশের সবগুলো বন্দরে ২৪ ঘণ্টা স্ক্রিনিং চলছে। সেই হিসেবে এ পর্যন্ত স্ক্রিনিং করা হয়েছে ৪ লাখ ১৮ হাজার লোককে। আমরা প্রায় ১০০ রোগীকে পরীক্ষা নিরীক্ষা করেছি। আশপাশের দেশে করোনাভাইরাস এসে পড়েছে।

জরুরী প্রয়োজন ছাড়া কাউকে বিদেশ না যাওয়ারও পরামর্শ দিয়ে তিনি বলেন, আমরা চাই না বাংলাদেশ করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হোক। একইসঙ্গে জরুরি প্রয়োজন ছাড়া প্রবাসী বাংলাদেশিদের দেশে না আসার অনুরোধ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিশ্চয়ই প্রবাসী বাংলাদেশিরাও চান না তাদের মাধ্যমে দেশের মানুষ কিংবা পরিবারের কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হোন।

মন্ত্রী আরও বলেন, বিশ্বের আক্রান্ত দেশগুলো করোনা ভাইরাস প্রতিরোধে শুরুতে যেসব অবহেলা করেছিল আমরা তা করিনি। সবদিক দিয়েই করোনা ভাইরাস প্রতিরোধে পূর্ণাঙ্গ প্রস্তুতি নিয়ে রেখেছি। সুতরাং দেশে কোনও কারণে করোনা ভাইরাস এলেও তা বড় কোনও ক্ষতি করতে পারবে না।

ব্রিফিংয়ে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালকসহ বিভিন্ন দপ্তরের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি