২৯ ফেব্রুয়ারী, ২০২০ ০৩:৩৯ পিএম

করোনাভাইরাসে ইরানের সাবেক রাষ্ট্রদূতের মৃত্যু

করোনাভাইরাসে ইরানের সাবেক রাষ্ট্রদূতের মৃত্যু

মেডিভয়েস ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন  মারা গেছেন ইরানের সাবেক রাষ্ট্রদূত হাদি খোসরো শাহী (৮১)। গত বৃহস্পতিবার ইরানের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি ভ্যাটিকান নগরীতে ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। অন্যদিকে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ইরানের ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার। 

ইরানে করোনাভাইরাসে আক্রান্ত আড়াই শতাধিক ব্যক্তি। এদিকে আক্রান্ত মানুষের মধ্যে দেশটির ভাইস প্রেসিডেন্ট রয়েছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার এই তথ্য জানায় বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, খোসরা শাহীকে বুধবার তেহরানের একটি হাসপাতালে স্থানান্তর করা হয় এবং পরীক্ষার পর তার করোনাভাইরাস ধরা পড়ে। এর একদিন পর শ্বাস-প্রশ্বাসের জটিলতায় তার মৃত্যু হলো। 

এদিকে সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ বাংলাদেশি নাগরিকের মধ্যে একজন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড় পেয়েছেন। বাকিরা চিকিৎসাধীন।

ঢাকায় গতকাল রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আইইডিসিআরের ভাইরোলজি ল্যাবরেটরিতে সন্দেহজনক কোভিড-১৯ আক্রান্তদের নমুনা পরীক্ষা করে এ যাবৎ কারও নমুনাতে রোগটি পাওয়া যায়নি। সিঙ্গাপুর পরিস্থিতি সম্পর্কে বলা হয়, সিঙ্গাপুরে এ যাবৎ ৯৬ জন রোগী শনাক্ত হয়েছেন। ৪ জন বাংলাদেশের নাগরিক ভাইরাস সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে ১ জন আইসিইউতে আছেন এবং তাঁর অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। ১ জন বাংলাদেশের নাগরিক সুস্থ হয়ে হাসপাতাল থেকে  ছাড়া পেয়েছেন। এছাড়া অন্য কোন দেশে এখন পর্যন্ত কোনো প্রবাসী বাংলাদেশি কোভিড-১৯ আক্রান্ত হননি। দিল্লিতে উহান থেকে আগত ২৩ জন বাংলাদেশি শহর দিল্লি থেকে ৪০ মাইল দূরে এক কোয়ারেন্টিনে আছেন।

করোনায় আক্রান্ত ৫৩ দেশ:

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী, শেষ খবর পাওয়া পর্যন্ত বিশ্বের ৫৩টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। সর্বশেষ নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, বেলারুশ ও লিথুয়ানিয়াও নিজেদের দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়ার খবর নিশ্চিত করেছে। এ ছাড়া আক্রান্তদের মধ্যে রয়েছেন আফগানিস্তানে ১, আলজেরিয়ায় ১, অস্ট্রেলিয়ায় ২৩, অস্ট্রিয়ায় ২, বাহরাইনে ৩৩, বেলারুশে ১,  বেলজিয়ামে ১, ব্রাজিলে ১, কম্বোডিয়ায় ১, কানাডায় ১২, চীনে ৭৮ হাজার ৪৯৭, ক্রোয়েশিয়ায় ৩, ডেনমার্কে ১, মিসরে ১, এস্তোনিয়ায় ১, ফিনল্যান্ডে ২, ফ্রান্সে ৩৮, জর্জিয়ায় ১, জার্মানিতে ২৬, গ্রিসে ৩, ভারতে ৩, ইরানে ২৪৮, ইরাকে ৬, ইসরায়েলে ৩, ইতালিতে ৬৫০, জাপানে ৮৯৪, কুয়েতে ৪৩, লেবাননে ৩, লিথুয়ানিয়ায় ১, মালয়েশিয়ায় ২২, নাইজেরিয়ায় ১, নেপালে ১, নেদারল্যান্ডসে ১, নিউজিল্যান্ডে ১, উত্তর মেসিডোনিয়ায় ১, নরওয়েতে ১, ওমানে ৪, পাকিস্তানে ২, ফিলিপাইনে ৩, রোমানিয়ায় ১, রাশিয়ায় ৫, সিঙ্গাপুরে ৯৩, দক্ষিণ  কোরিয়ায় ১ হাজার ৭৬৬, স্পেনে ১৬, শ্রীলঙ্কায় ১, সুইডেনে ২, সুইজারল্যান্ডে ৪, তাইওয়ানে ৩২, থাইল্যান্ডে ৪০, সংযুক্ত আরব আমিরাতে ১৩, যুক্তরাজ্যে ১৬, মার্কিন যুক্তরাষ্ট্রে ৬০ ও ভিয়েতনামে ১৬ জন।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও