২৮ ফেব্রুয়ারী, ২০২০ ০১:২১ এএম

এবার ইরানের ভাইস প্রেসিডেন্ট করোনাভাইরাসে আক্রান্ত

এবার ইরানের ভাইস প্রেসিডেন্ট করোনাভাইরাসে আক্রান্ত
ইরানের ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ এবতেকর। ছবি: আনাদলু

মেডিভয়েস ডেস্ক: ইরানের অন্যতম ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ এবতেকর করনোভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদলু এজেন্সি।

সরকারি সংবাদমাধ্যমের বরাত দিয়ে আনাদলু জানায়,, মাসুমেহ এবতেকরের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। রিপোর্ট পজিটিভ এসেছে। মাসুমেহ এবতেকর ইরানের নারী ও পরিবার কল্যাণ বিষয়ক ভাইস প্রেসিডেন্ট। তাঁকে নিয়ে ইরানে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৫৪। আক্রান্তের মধ্যে রয়েছেন সে দেশের উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরচি ও আর এক সাংসদও।

দু-দিন আগে (২৫ ফেব্রুয়ারি)-ই ইরানের মন্ত্রণালয়ের এক উপদেষ্টা উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেন। স্বাস্থ্যমন্ত্রকের উপদেষ্টা আলিরেজা বাহাবজাদেহ ট্যুইট করে উপ-স্বাস্থ্যমন্ত্রীর করোনায় আক্রান্ত হওয়ার কথা জানান। তার আগে অবশ্য সোমবার সরকারি টেলিভিশন মারফত্‍‌ জানা যায়, উপ-স্বাস্থ্যমন্ত্রীমন্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত। ক্যামেরার সামনে তিনি নিজেই তা স্বীকার করেন। পাশাপাশি ভাইরাস মোকাবিলায় সরকারি তরফে প্রস্তুতির কথাও তিনি জানান।

ক্যামেরার সামনে তাঁকে বলতে শোনা যায়, 'আমিও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছি। গত রাতে আমার জ্বর হয়েছিল। আমার প্রাথমিক পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। তারপর থেকেই আমি নিজেকে আলাদা করে রেখেছি।' 

তাঁর যে চূড়ান্ত পরীক্ষার রিপোর্টও পজিটিভ এসেছে, তা-ও তিনি জানান।

চিনের উহান থেকে আরও কয়েকটি দেশের সঙ্গে ইরানেও থাবা বসিয়েছে করোনাভাইরাস। চিনে করোনায় মৃত্যুমিছিল ক্রমে ৩০০০ দিকে এগোচ্ছে। এ পর্যন্ত ২৭০০ জন করোনায় মারা গিয়েছেন। চিনের বাইরে এই ভাইরাসে সব থেকে বেশি মারা গিয়েছে ইরানেই। এখনও পর্যন্ত সে দেশে চার জনের মৃত্যু হয়েছে। ইরানের স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী কোম, তেহরান ও গিলান প্রদেশে করোনাভাইরাসে আক্রান্তের ঘটনা বেশি ঘটেছে।

ইরানের উপ প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল সাইদ সাবানিয়ান জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রতিদিন ২০ হাজার লিটার জীবাণুনাশক ছাড়াও ২০ হাজার মাস্ক তৈরি হচ্ছে। ইরানের স্বাস্থ্যকর্তা আশ্বস্ত করে জানান, খুব শিগগির করোনাভাইরাসের বিস্তার রোধে তাঁরা সক্ষম হবেন। তাঁর দাবি, ভাইরাসে আক্রান্ত অনেকেই ইতিমধ্যে সুস্থ হয়ে উঠছেন।

এ ছাড়া, ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স অব কোমের ভাইস প্রেসিডেন্ট আলি আব্রাজেহ জানিয়েছেন, বুধবার দুপুরে করোনাভাইরাসে আক্রান্ত ৪৯ রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি গিয়েছেন। ইরানের এই কোম শহর থেকেই সে দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত