২৫ ফেব্রুয়ারী, ২০২০ ১১:৩৪ এএম

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীতে প্রাণঘাতী করোনার হানা

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীতে প্রাণঘাতী করোনার হানা

মেডিভয়েস ডেস্ক: চীনের বাইরে সবচেয়ে বেশি করোনা প্রাণঘাতী ভাইরাসের আতঙ্কে রয়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯৩ জন। তবে দেশটির জন্য সবচেয়ে বড় আতঙ্কের খবর হলো দেশটির সেনাবাহিনীতেও থাবা বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা।

মঙ্গলবার (২৫ ফেব্রেুয়ারি) কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে এ পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় কমপক্ষে ১৩ জন সেনা সদস্য আক্রান্ত হয়েছে।

সংবাদে বলা হয়েছে, খুব দ্রুত দক্ষিণ কোরিয়ায় বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। দেশটির রাজধানী ছাড়িয়ে এটি ছড়িয়ে পড়েছে পুরো দেশে। বেশ কিছু শহরের সড়ক যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে দক্ষিণ কোরিয়ায় নতুন করে আরও ৬০ জনের এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। এখন পর্যন্ত সেখানে মোট ৮৯৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৮ জন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, থেগু শহরের একটি খ্রিষ্টান সম্প্রদায় থেকে করোনা ভাইরাস প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ছে দক্ষিণ কোরিয়ায়। শিনচেয়নজি চার্চ অনুসারী সেই খৃষ্টান সম্প্রদায়ের মধ্যে প্রথম ভাইরাসটি ছড়ায়। এতে আক্রান্ত হন ৬১ বছর বয়সী এক নারী এবং তিনি জ্বর নিয়ে শহরটির বেশ কয়েকটি অনুষ্ঠানে ঘোরাফেরা করেন ও নানান অনুষ্ঠানে অংশ নেন। গত ১০ ফেব্রুয়ারি জ্বরে আক্রান্ত হয়েছিলেন তিনি।

এদিকে, ইরানে মঙ্গলবার নতুন করে আরও ১৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। ফলে এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৪৩। এর মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে। ইরানে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় আতঙ্কে প্রতিবেশী দেশ- আফগানিস্তান, পাকিস্তান এবং তুরস্ক ইরানের সঙ্গে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে।

অন্যদিকে, জাপানি প্রমোদতরীর আরও এক যাত্রীর মৃত্যু হয়েছে করোনায়। দু’সপ্তাহ ধরে ওই প্রমোদতরীর যাত্রীদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। এ নিয়ে ওই প্রমোদতরীর তিন যাত্রীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়।

মেডিভয়েসকে বিশেষ সাক্ষাৎকারে পরিচালক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শতাধিক করোনা বেড ফাঁকা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও