২৪ ফেব্রুয়ারী, ২০২০ ০৬:৪১ পিএম

ঢামেকে খাদ্যনালী ও পায়ুপথবিহীন ২ দিনের শিশুর সফল অপারেশন

ঢামেকে খাদ্যনালী ও পায়ুপথবিহীন ২ দিনের শিশুর সফল অপারেশন

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) শিশু সার্জারি বিভাগে জটিল রোগে আক্রান্ত দুই দিনের এক শিশুর শরীরে সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন করেছেন চিকিৎসকরা। শিশুটি এখন সুস্থ রয়েছে বলে জানান শিশু সার্জারি বিভাগের চিকিৎসক ডা. মো. মাহবুবুল আলম।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) হাসপাতাল সূত্রে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, গত ৩১ জানুয়ারি রাজধানীর মিরপুরের বাসিন্দা মো. হৃদয়ের স্ত্রী একটি ছেলে সন্তানের জন্ম দেন। পরে ১ ফেব্রুয়ারি অসম্পূর্ণ গলনালী (ইসোফ্যাগাস) ও পায়ুপথবিহীন এ শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। এর তিনদিন পর (৫ ফেব্রুয়ারি) শিশু সার্জারি বিভাগের চিকিৎসকরা দুইটি অস্ত্রোপচারের মাধ্যমে গলনালী পূনঃনির্মাণ ও পায়ুপথ তৈরী করেন।

ডা. মো. মাহবুবুল আলম জানান, জন্ম নেওয়ার পর থেকে শিশুটির পেট ফুলে ছিল। সে মায়ের বুকের দুধ খেতে পারছিল না। এমন অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে আসলে পরীক্ষা করে দেখা যায় সে ‘ইসোফ্যাজিয়াল এ্যাট্রেসিয়া উইথ ট্রাকিওইসোফ্যাজিয়াল ফিস্টুলা উইথ এ্যানোরেক্টাল ম্যালফরমেশন’ রোগাক্রান্ত।

তিনি আরও বলেন, ‘দুই দিনের শিশুর শরীরে অস্ত্রোপচার করা বেশ কঠিন ছিল। আমরা সফল হয়েছি।’

বাংলাদেশে এমন রোগাক্রান্ত শিশুর সংখ্যা কেমন জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলাদেশে এমন রোগাক্রান্ত শিশুর সংখ্যা কম। বেশিরভাগ শিশু অস্ত্রোপচারের পর মারা যায়। এ রোগে আক্রান্ত ঢাকা মেডিকেলে অপারেশন করা কোন শিশু এখনও বাঁচেনি। এটাই প্রথম।’

সার্জারি বিভাগের অধ্যাপক ডা. আব্দুল হানিফ টাবলুর তত্ত্বাবধায়নে অস্ত্রোপচার করেন ডা. মো. মাহবুবুল আলম, ডা. সৈয়ম আব্দুল আদিল, ডা. পার্থ সারথী মজুমদার, ডা আশফাক নবী (কনক), ডা. জিয়াউল হক (জিয়া)। অবেদনবিদের (অ্যানেস্থিথিস্ট) মধ্যে ছিলেন ড. কে. এম শফিকুল আলম এবং তার সহকর্মীরা। অস্ত্রোপচার ও চিকিৎসার সার্বিক সহযোগীতায় ছিলেন ডা: জগলুল গাফফার খাঁন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি