২১ ফেব্রুয়ারী, ২০২০ ০৮:৪৮ পিএম

করোনা আক্রান্তদের চিকিৎসায় বিয়ে স্থগিত করা চিকিৎসকের মৃত্যু

করোনা আক্রান্তদের চিকিৎসায় বিয়ে স্থগিত করা চিকিৎসকের মৃত্যু

মেডিভয়েস ডেস্ক: চীনে করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে পেং শিনহুয়া নামে আরও এক চিকিৎসকের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় উহানের জিনিয়ানতান হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

হুবেই প্রদেশের রাজধানী শহরের বাসিন্দা ওই চিকিৎসকের বয়স মাত্র ২৯ বছর। তিনি করোনায় আক্রান্ত রোগীদের সেবায় ব্যস্ততার কারণে নিজের বিয়ে স্থগিত করে রাখেন।

উহান স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ডাক্তার পেং শিনহুয়া শিয়াংজিয়া ডিস্ট্রিক্টট ফার্স্ট পিপলস হাসপাতালের রেসপিরেটরি অ্যান্ড ক্রিটিকাল কেয়ার বিভাগে কর্মরত ছিলেন। করোনা আক্রান্ত রোগীদের সামনে থেকে চিকিৎসা সেবা দিতে গিয়ে নিজেই মৃত্যুবরণ করলেন তিনি।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমে এর আগে তরুণ চিকিৎসক পেং-কে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। তাতে বলা হয়, মহামারি করোনায় আক্রান্ত রোগীদের সেবা দিতে গিয়ে ব্যস্ত ওই তরুণ চিকিৎসক তার বিয়ে পর্যন্ত স্থগিত করে রাখেন। কিন্তু তিনি নিজেই গত ২৫ জানুয়ারি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পাঁচদিন পর গত ৩০ জানুয়ারি পেং-য়ের শারীরিক অবস্থার অবনতি ঘটে। তারপর জরুরি চিকিৎসা সেবা দিতে তাকে উহানের জিনিয়ানতান হাসপাতালে স্থানান্তর করা হয়। 

চীনের করোনাভাইরাসে নতুন রোগীর সংখ্যা বৃদ্ধির মধ্যেই তার মৃত্যুর খবর এল। আগের দিন ৩৯৪ এর তুলনায় গতকাল নতুন করে ১ হাজার ১০১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। চীনের মূল ভূখণ্ডে আক্রান্ত প্রায় ৭৫ হাজার। বৃহস্পতিবার আরও ১১৮ জন নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা সংখ্যা এখন ২ হাজার ২৩৯। অন্যান্য দেশে ১১।

এদিকে চীনের কারাগারগুলোতেও করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। দেশটির তিনটি প্রদেশের বেশ কিছু কারাগারে চার শতাধিক কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। ভাইরাসটির বিস্তারে নতুন দিক রোগটি নিয়ে উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে। 

কারাগারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনায় শ্যানডং প্রদেশের বিচার বিভাগের প্রধানসহ আটজনকে বরখাস্ত করা হয়েছে।
 

  এই বিভাগের সর্বাধিক পঠিত