১৯ ফেব্রুয়ারী, ২০২০ ১২:৩১ পিএম

চীন থেকে ফেরার আকুতি বাংলাদেশি শিক্ষার্থীদের

চীন থেকে ফেরার আকুতি বাংলাদেশি শিক্ষার্থীদের

মেডিভয়েস রিপোর্ট:  করোনাভাইরাসের কারণে চীনের জনজীবন স্থবির হয়ে পড়েছে। হুবেই প্রদেশ কার্যত মৃত্যুপুরীর চেহারা নিয়েছে। এই ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে দুই হাজার ছাড়িয়েছে।  বুধবার (১৯ ফেব্রুয়ারী) নতুন করে যে ১৩৬ জনের মৃত্যুর খবর মিলেছে তার মধ্যে ১৩৪ জনই হুবেই প্রদেশের। 

দেশটিতে থাকা বাংলাদেশি শিক্ষার্থীরা আছেন আতঙ্কে। সংক্রমণের ভয়ের পাশাপাশি শিক্ষা জীবন নিয়ে বিপাকে পড়েছেন তারা। সেখানে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি শেষ হলেও বন্ধ রয়েছে ক্লাস-পরীক্ষা। এ অবস্থায় অনেকেই দেশে ফেরার ব্যবস্থা করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

চীনে থাকা বাংলাদেশি শিক্ষার্থী শবনম জেবি গণমাধ্যমকে বলেন, তিন সপ্তাহ ধরে আমাদের আটকে রাখা হয়েছে, যার কারণে আমরা সবাই সেফ আছি। তবে এখন পর্যন্ত কোন বাংলাদেশি শিক্ষার্থী আক্রান্ত হওয়ার খবর আমরা পাইনি। এবং আমাদের বিশ্ববিদ্যালয় এখন পর্যন্ত কেউ আক্রান্ত হয়নি। দেশে ফেরার ব্যবস্থা হলে, নিজ অর্থায়নেই দেশে ফিরতে চাই। 

প্রসঙ্গত, বিশ্বে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন প্রায় ৭৫ হাজার জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৬৮ জন। এরমধ্যে চীনের হুবেই প্রদেশে নতুন করে আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ১৩২ জনের। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চীনের পরিস্থিতি এখনও হাতের বাইরে চলে যায়নি। তবে অবস্থা অত্যন্ত উদ্বেগজনক।

হুবেইয়ের হাসপাতালে নার্সদের ছবিও চীনের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে টানা মাস্ক লাগিয়ে কাজ করার জন্য তাঁদের নাকে এবং গালে গভীর দাগ তৈরি হয়েছে। শুধু তাই নয়, চিকিৎসক এবং নার্সরা ব্যবহার করছেন বড়দের ডায়েপার। যাতে শৌচাগারে যাওয়ার সময়টুকুও নষ্ট না হয়। 

সূত্র: ডয়েচে ভেলে

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি