১৮ ফেব্রুয়ারী, ২০২০ ১০:৪০ পিএম

জাপানে করোনার চিকিৎসায় এইচআইভির ওষুধ প্রয়োগ!

জাপানে করোনার চিকিৎসায় এইচআইভির ওষুধ প্রয়োগ!

মেডিভয়েস ডেস্ক: জাপানে প্রাণঘাতী করোনাভাইরাসের চিকিৎসায় পরীক্ষামূলকভাবে এইচআইভি এইডসের ওষুধ প্রয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দেশটির সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জাপান সরকারের মুখপাত্র ইয়োশিহিদি সুগার বরাত দিয়ে তারা এ সংবাদ প্রকাশ করেছে।

ইয়োশিহিদি সুগা জানিয়েছেন, যতদ্রুত সম্ভব করোনাভাইরাসে আক্রান্ত রোগীর শরীরে পরীক্ষামূলকভাবে এইচআইভির ওষুধ প্রয়োগের প্রস্তুতি নিচ্ছে সরকার। তবে নতুন এই ওষুধ প্রয়োগে কতদিন সময় লাগতে পারে সে ব্যাপারে কোনও মন্তব্য করতে পারেননি তিনি।

করোনাভাইরাসের চিকিৎসায় এইচআইভির ওষুধ ফলপ্রসূ হতে পারে বলে বিশ্বের বিভিন্ন দেশের চিকিৎসকরা জানিয়েছেন। থাইল্যান্ডের চিকিৎসকরা বলেছেন, ফ্লু এবং এইচআইভির ওষুধের সংমিশ্রণ ঘটিয়ে গুরুতর কিছু রোগীর চিকিৎসায় ইতোমধ্যে তারা ভালো ফল পেয়েছেন। এছাড়াও বেইজিংয়ের একটি হাসপাতালেও করোনাভাইরাস প্রাদুর্ভাবের বিস্তার ঠেকাতে কিছু রোগীর শরীরে অ্যান্টি-এইচআইভি ওষুধ প্রয়োগ করা হয়েছে বলে জানা গেছে।

তবে চীনে এক হাজার ৮৬৮ জনের প্রাণ কেড়ে নিয়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই ভাইরাসের চিকিৎসায় এখন পর্যন্ত কোনও ওষুধ তৈরি হয়নি।

সোমবার পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৭৩ হাজার ৪৩৩ জন। এর মধ্যে শুধুমাত্র চীনেই আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৪৩৬ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে ফিরেছেন ১২ হাজার ৬৬৭ জন। চীনের হুবেই প্রদেশের উহানের সামুদ্রিক একটি খাবারের বাজার থেকে এই ভাইরাসের উৎপত্তি হওয়ার পর বিশ্বের ২৬টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত