১৮ ফেব্রুয়ারী, ২০২০ ০৫:০৬ পিএম

গ্রন্থমেলায় চিকিৎসক এমরান আহমেদের ৪টি বই 

গ্রন্থমেলায় চিকিৎসক এমরান আহমেদের ৪টি বই 

মেডিভয়েস রিপোর্ট: অমর একুশে বইমেলা ২০২০ এ চিকিৎসক এমরান আহমেদের তিনটি অনুবাদ ও একটি মহাকাশবিজ্ঞান বিষয়ক প্রবন্ধ সংকলনসহ মোট চারটি বই প্রকাশিত হয়েছে।  এর মধ্যে ডেভিড উডের বিখ্যাত বই ‘আইসফল’, স্টিফেন কিংয়ের ‘মাইল এইট্টি ওয়ান’ ও সংকলন গ্রন্থ ‘মহাজাগতিক প্রাণের খোঁজে’ অন্যতম। এছাড়া রুবেল কান্তি নাথ এর সম্পাদনায় ‘ভয় অমনিবাস’ বইয়ে তাঁর এক গল্প স্থান পেয়েছে।

বই চারটির বিস্তারিত:

১. মহাজাগতিক প্রাণের খোঁজে (সংকলন গ্রন্থ)
ক্যাটাগরি : মহাকাশবিজ্ঞান
রাফাত পাবলিকেশন্স /বিশ্বসাহিত্য ভবন
৩৮,বাংলাবাজার, ঢাকা।
মুদ্রিত মুল্য : ১৫০ টাকা।
একুশে বইমেলা স্টল নং : ৪২

২। আইসফল
মূল : ডেভিড উড
অনুবাদ : এমরান আহমেদ
চর্চা গ্রন্থ প্রকাশ
একুশে বইমেলা স্টল নং :৩৪৮-৩৪৯
মুদ্রিত মূল্য : ২৫০ টাকা। 

৩। মাইল এইট্টি ওয়ান
মূল : স্টিফেন কিং
অনুবাদ : এমরান আহমেদ
শিখা প্রকাশনী
একুশে বইমেলা স্টল নং : ৫১৭,৫১৮,৫১৯,৫২০.
মুদ্রিত মূল্য : ১৭৫ টাকা।

৪। ভয় অমনিবাস
(মুহম্মদ জাফর ইকবাল, আহসান হাবীব সহ দুই বাংলার ১০০+ লেখকদের হরর গল্প )
সম্পাদনায় : রুবেল কান্তি নাথ
চর্চা গ্রন্থ প্রকাশ
একুশে বইমেলা স্টল নং :৩৪৮-৩৪৯
মুদ্রিত মূল্য : ৮০০ টাকা
 

অনুবাদক চিকিৎসক এমরান আহমেদের পরিচিতি: এমরান আহমেদ। পেশায় একজন চিকিৎসক। কুষ্টিয়ায় ১৩ অক্টোবর ১৯৮৮  নানা বাড়িতে জন্ম। পড়াশোনার হাতেখড়িটা হয় বাবার কাছেই। খুলনা বিদুৎকেন্দ্র মাধ্যমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক, খুলনা নৌবাহিনী কলেজ থেকে কৃতিত্বের সাথে উচ্চমাধ্যমিক শেষে ভর্তি হন খুলনা মেডিকেল কলেজে। পরে একটি স্বনামধন্য মেডিকেল কলেজে ফরেনসিক মেডিসিন বিভাগে প্রভাষক হিসেবে কাজ করেছেন। সম্প্রতি  ৩৯ তম বিসিএস এ গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সহকারী সার্জন পদে কুষ্টিয়ায় যোগদান করেছেন।

মহাকাশবিদ্যা, আর্কিয়োলজি নিয়ে তার প্রচন্ড আগ্রহ। মেডিকেল ছাত্রাবস্থায় তার লেখালেখির শুরু। বর্তমানে বিজ্ঞানচিন্তা, রহস্যপত্রিকা সহ বেশ কিছু স্বনামধন্য পত্রিকায় নিয়মিত লিখছেন। তাঁর ভালোলাগে বই পড়তে, সংগ্রহ করতে ও ভালোবাসেন মুভি দেখতে। তার পুরনো অ্যান্টিক বইয়ের বেশ বড় একটি সংগ্রহ রয়েছে। 


বইগুলো নিয়ে অনুবাদক চিকিৎসক এমরান আহমেদ বলেন, মানুষকে সেবা দেয়ার পাশাপাশি পাঠকদের বইয়ের খোরাক মেটাতে কিছুটা চেষ্টা করছি। জগত বিখ্যাত বহু লেখকের বই আছে, কিন্তু অনুবাদের অভাবে আমাদের দেশের পাঠকরা পড়তে পারছেনা, তাই চিকিৎসা সেবার মতো এতো ব্যস্ততার মধ্যেও সময় বের করে লিখছি। আমি চাই, আমার দেশের তরুণদের ইতিহাস বিখ্যাত লেখদের থ্রিলার ও হরর বইয়ের সাথে পরিচিত করিয়ে দিতে। আশা রাখছি পাঠকরা বইগুলো কিনে হতাশ হবেনা। 

দাবি পেশাজীবী সংগঠনের, রিট পিটিশন দায়ের

‘বেসরকারি মেডিকেলের ৮২ ভাগের বোনাস ও ৬১ ভাগের বেতন হয়নি’