১৫ ফেব্রুয়ারী, ২০২০ ০৬:০২ পিএম

ঢাকা মেডিকেলের ছাত্র এখন ভুষি কারখানার শ্রমিক!

ঢাকা মেডিকেলের ছাত্র এখন ভুষি কারখানার শ্রমিক!
রাজকুমার শীল। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দ্বিতীয় প্রফেশনাল পরীক্ষায় ফার্মাকোলজিতে অকৃতকার্য হওয়ার পর দ্বিতীয়বার পরীক্ষায় অংশ নিয়েছিলেন ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থী রাজকুমার শীল। কিন্তু তাতেও সফলতার মুখ না দেখায় গুরুতর মানসিক অসুস্থতায় (সিজোফ্রেনিয়া) পড়ে যান তিনি। এরপর দীর্ঘ সময়ের জন্য নিরুদ্দেশ হয়ে যান ঢামেক কে-৪০ ব্যাচের এ শিক্ষার্থী। বর্তমানে এক ভুষি কারখানা কাজ করছেন। দিন শেষে ২০-৩০ টাকা মজুরি পান। আর এভাবেই চলছে এ মেধাবী মানুষটির জীবন।  

পারিবারিক সূত্রে জানা গেছে, ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করার পর ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার অধিবাসী রাজকুমার শীল। 

দ্বিতীয় প্রফেশনাল পরীক্ষায় ফার্মাকোলজিতে ফেল করার পরে দ্বিতীয়বার পরীক্ষা দিয়েছিলেন। কিন্তু সেবারও কৃতকার্য হতে না পেরে মানসিকভাবে গুরুতর অসুস্থ (সিজোফ্রেনিয়া) হয়ে পড়েন তিনি। 

এর পর ১৪/১৫ বছর ধরে বাড়ি থেকে নিরুদ্দেশ হয়ে যান রাজকুমার। সে সময় একটি কারখানায় কাজ করতেন। মাঝে এক বছরের মতো পাবনা মানসিক হাসপাতালে ভর্তিও হয়েছিলেন। 

তাঁর মা পার্বতী রাণী শীল মেডিভয়েসকে জানিয়েছেন, প্রাথমিক ও জুনিয়র বৃত্তি পরীক্ষায় বৃত্তি পেয়েছিল রাজকুমার। অসুস্থতার পর বর্তমানে সে কথাবার্তায় কিছুটা স্বাভাবিক। নিয়মিত ওষুধ খেয়ে আগের তুলনায় অনেকটা ভালো। 

রাজকুমারের বাবা নগিনা পেশায় নাপিত হলেও চার ছেলের একজন বাদে কাউকেই সেই পেশায় আসতে দেননি। তার আরও দুই ছেলেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন।

রাজকুমারের আরেক ভাই একই রোগে আক্রান্ত। রাজধানীর তিতুমীর কলেজ থেকে এইচএসসি পাস করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। তবে অসুস্থ হয়ে যাওয়ায় স্নাতক সম্পন্ন করতে পারেননি তিনি। 

সামর্থবান না হওয়ায় তাদের সাহায্যার্থে প্রতিবন্ধী ভাতার জন্য দরখাস্ত করেছেন তাদের ৭০ বছর বয়সী মা। 

তিনি বলেন, ‘অসুস্থ হওয়ায় তারা বড় কোনো কাজ করতে পারে না। কোনো হৃদয়বান ব্যক্তি তাদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিলে আমাদের বড় উপকার হতো।’

সাহায্য পাঠাবার নম্বর 
০১৭০৭১৪৪৫৯৭ (বিকাশ) 
পার্বতী রাণী শীল (রাজকুমার শীলের মা) 

দাবি পেশাজীবী সংগঠনের, রিট পিটিশন দায়ের

‘বেসরকারি মেডিকেলের ৮২ ভাগের বোনাস ও ৬১ ভাগের বেতন হয়নি’

  এই বিভাগের সর্বাধিক পঠিত