১৪ ফেব্রুয়ারী, ২০২০ ১২:৫০ পিএম

বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স নিয়োগে আগ্রহী সৌদি আরব

বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স নিয়োগে আগ্রহী সৌদি আরব

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ থেকে পর্যাপ্ত চিকিৎসক, নার্স ও ধাত্রী নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরব। এদিকে বাংলাদেশও চিকিৎসকসহ অন্যান্য খাতে সৌদি আরবে লোক পাঠাতে ইচ্ছা প্রকাশ করেছে। এ নিয়ে প্রক্রিয়া শুরু করার জন্য একটি কার্যনির্বাহী কমিটি করতে সম্মত হয়েছে উভয় দেশ।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ-সৌদি আরব যৌথ কমিশনের (জেসি) ১৩তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

দুই দিনব্যাপী এই সভা অনুষ্ঠিত হয় রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে। বাংলাদেশ সরকারের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং সৌদি আরবের প্রতিনিধিদলের পক্ষে নেতৃত্ব দেন সৌদি শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রাহমান গাসিম। 

বৈঠকের ব্যাপারে ইআরডি সচিব মনোয়ার আহমেদ বলেন, উভয় দেশের মধ্যে ৬০টি ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে ৩০টা বিষয়ে চুক্তি সই হয়েছে। সৌদি আরব বাংলাদেশের অধিকাংশ খাত নিয়েই আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশের শ্রমশক্তি নিয়ে আগ্রহ প্রকাশ করেছে দেশটি। এখন সৌদি আরব বাংলাদেশ থেকে আরো মেডিকেল কর্মী নিতে চায়। এ বিষয়ে উভয় দেশের টেকনিক্যাল কমিটি ঠিক করবে।

তিনি জানান, বাংলাদেশ থেকে পর্যাপ্ত চিকিৎসক, নার্স ও ধাত্রী নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য একটি কার্যনির্বাহী কমিটি করতে সম্মত হয়েছে উভয় দেশ। এই কমিটি ঠিক করবে কত সংখ্যক স্বাস্থ্যকর্মী সৌদি আরবে পাঠানো যাবে, আর তাদের বেতন কত হবে।

এ সময় বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সহযোগিতার ফলাফল পর্যালোচনা করা হয়। উভয় পক্ষই বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। যেসব বিষয়ে সহযোগিতা করতে উভয় দেশ সম্মত হয়েছে সেগুলো হচ্ছে- বিদেশ, অভ্যন্তরীণ ও বিচার বিভাগীয় সহযোগিতার ক্ষেত্রে উভয় পক্ষই পাসপোর্ট, ওয়ার্কিং ভিসা এবং অন্যান্য প্রাসঙ্গিক ভ্রমণের নথি জারি করার বিষয়ে আরও ঘনিষ্টভাবে কাজ করবে।

এছাড়া উভয় পক্ষ স্ব স্ব দেশের মধ্যে বিচারিক ক্ষেত্রে সহযোগিতা নিয়ে কাজ করার জন্য আরও সহযোগিতা করতে সম্মত হয়েছে। দুদেশেই মাদক নিয়ন্ত্রণ, জালিয়াতি এবং জালিয়াতির অপরাধের ক্ষেত্রে একসঙ্গে কাজ করতে আরও সহযোগিতা করতে সম্মত হয়েছে এবং উভয় দেশে শান্তি ও সম্প্রতি বজায় রাখতে নতুন তথ্য হালনাগাদ করবে।

Add
মেডিভয়েসকে একান্ত সাক্ষাৎকারে নিপসম পরিচালক

মেধাবীরা পাবলিক হেলথে আসলে স্বাস্থ্যসেবায় গুণগত পরিবর্তন আসবে   

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি