১৪ ফেব্রুয়ারী, ২০২০ ১০:১০ এএম
প্রাণঘাতী করোনাভাইরাস

চীনে চিকিৎসক ও নার্সদের মাথা ন্যাড়া করার হিড়িক (ভিডিও)

চীনে চিকিৎসক ও নার্সদের মাথা ন্যাড়া করার হিড়িক (ভিডিও)

মেডিভয়েস ডেস্ক: চীনে প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। হুবেই প্রদেশের উহান শহরে এখন পর্যন্ত কতজন এতে আক্রান্ত হয়েছেন তার সঠিক সংখ্যা জানা নেই বলে স্বীকার করেছে চীন। আক্রান্তের প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অনেক বেশি হতে পারে বলেও আশঙ্কা তাদের। 

এদিকে প্রতিদিননই প্রাণহানি ও নতুন করে হাজার হাজার মানুষ আক্রান্ত হওয়ায় হিমশিম খাচ্ছেন উহানে অবস্থান নেয়া চিকিৎসকরা। পরিস্থিতি সামাল দিতে বেইজিংসহ অন্য সব প্রদেশ থেকে নতুন করে চিকিৎসক এবং নার্সদের হুবেইয়ে পাঠানো হচ্ছে। তবে হুবেই যাওয়ার আগে ভাইরাস থেকে বাঁচতে চিকিৎসক ও নার্সদের মধ্যে মাথা ন্যাড়া করার হিড়িক পড়েছে।

শুক্রবার (১৩ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের পোস্ট করা এক ভিডিওতে এ তথ্য জানা গেছে। ভিডিওতে দেখা গেছে, আক্রান্তদের চিকিৎসা দেয়ার সময় যাতে নিজেরা এ ভাইরাসে আক্রান্ত না হন; সেজন্য চীনের চিকিৎসক এবং নার্সরা তাদের চুল ছোট করে ফেলছেন। অনেকে ন্যাড়া করে ফেলছেন।

সংস্থাটি জানায়, হুবেই প্রদেশে করোনাভাইরাস আক্রান্তের সেবা ও নতুন করে যেন কেউ আক্রান্ত না হন সে চেষ্টায় গত ২ মাস ধরে অক্লান্ত শ্রম দিয়ে গেছেন চিকিৎসক ও নার্সরা। টানা ডিউটি পালন করতে গিয়ে অনেক চিকিৎসক ও নার্স অসুস্থ হয়ে পড়ছেন। তাই তাদের অনেককে বেইজিংয়ে ফিরিয়ে নেয়া হয়েছে এবং নতুন করে চিকিৎসক এবং নার্স হুবেইয়ে পাঠানো হচ্ছে। করোনাভাইরাস থেকে রেহাই পেতে আর সময় বাঁচাতে চুলকে ছেটে ফেলছেন চিকিৎসক ও নার্সরা।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনের মূল ভূখন্ডে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৪শ ৮৩ জন দাঁড়িয়েছে। শুক্রবার চীনের স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে এমনটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহরে নতুন করে আরো ৪ হাজার ৮শ ২৩ জন আক্রান্ত হয়েছেন। চীনের স্বাস্থ্য কমিশনের পক্ষ থেকে বলা হয়, পুরো চীনে ৬৫ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে শুধু হুবেই প্রদেশেই আক্রান্তের সংখ্যা ৫১ হাজার ৯শ ৮৬ জন।

চীনের বাইরে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ফিলিপাইনে একজন এবং হংকংয়ে আরেক জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি বিশ্বের প্রায় ২৫টি দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

Add
মেডিভয়েসকে একান্ত সাক্ষাৎকারে নিপসম পরিচালক

মেধাবীরা পাবলিক হেলথে আসলে স্বাস্থ্যসেবায় গুণগত পরিবর্তন আসবে   

  এই বিভাগের সর্বাধিক পঠিত