১৩ ফেব্রুয়ারী, ২০২০ ০২:২৫ পিএম

করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতায় গুরুত্ব দিতে হবে: বিএসএমএমইউ উপাচার্য

করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতায় গুরুত্ব দিতে হবে: বিএসএমএমইউ উপাচার্য

মেডিভয়েস রিপোর্ট: করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ হল হাঁচি, সর্দি-কার্শি থেকে নিউমোনিয়া। সেই সাথে প্রবল জ্বর এবং শ্বাস কষ্ট হয়ে থাকে। এটা প্রাণঘাতীও হয়ে উঠতে পারে। প্রাথমিকভাবে এ রোগের উপসর্গ বোঝা কঠিন। তাই নিজেকে সাবধান রাখাটাই শ্রেষ্ঠ উপায়। করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিতে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এসব কথা বলেন। 

১৩ ফেব্রুয়ারী (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগের ৩য় তলায় সকাল ১১টায়  করোনা ভাইরাস প্রতিরোধে আয়োজিত সচেতনতামূলক অলোচনা সভায়  এসব কথা বলেন তিনি। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বক্ষব্যধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম  মোশাররফ হোসেন।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপ-উপচার্য অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার,  উপ-উপচার্য অধ্যাপক ডা. সাহানা আকতার রাহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর  রহমান। আরো বক্তব্য রাখেন, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান ও প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ ও  বিএসএমএমইউ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক।

বক্তারা সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, করোনা ভাইরাস প্রতিরোধ নিজেকে সবসময় পরিস্কার - পরিচ্ছন্ন রাখা, বার বার সাবান দিয়ে হাত ধুয়ে ফেলা এবং প্রয়োজনে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করা,  হাত দিয়ে নাক বা মুখ ঘষা থেকে বিরত থাকা, আক্রান্ত ব্যক্তি হতে নিরাপদ দূরত্ব রজায় রাখা, হাঁচি কিংবা কাঁশির সময়  টিস্যু ব্যবহার করা এবং ব্যবহারের পরে ডাস্টবিনে ফেলে দেয়া, অসুস্থ পশু-পাখির সংস্পর্শে না আসা ও মাছ, মাংস ভালভাবে রান্না করে খাওয়া। 

প্রসঙ্গত, করোনা ভাইরাসের নতুন নাম CoVID-19 । শুধু বুধবার চীনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৪২ জনের। হুবেই প্রদেশে কার্যত চলছে মৃত্যু মিছিল। এখনও পর্যন্ত এক দিনে সব চেয়ে বেশি করোনা আক্রান্তের খবরও মিলেছে বুধবার। নতুন করে প্রায় ১৫ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত সব মিলিয়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ হাজার পেরিয়ে গিয়েছে। অন্য দিকে জার্মানিতে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৬। 
 

দাবি পেশাজীবী সংগঠনের, রিট পিটিশন দায়ের

‘বেসরকারি মেডিকেলের ৮২ ভাগের বোনাস ও ৬১ ভাগের বেতন হয়নি’

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি