১১ ফেব্রুয়ারী, ২০২০ ০৪:০৩ পিএম

করোনাভাইরাস নিয়ন্ত্রণে ব্যর্থতা: চীনে শীর্ষ কর্মকর্তাসহ শতাধিক বহিষ্কার

করোনাভাইরাস নিয়ন্ত্রণে ব্যর্থতা: চীনে শীর্ষ কর্মকর্তাসহ শতাধিক বহিষ্কার

মেডিভয়েস ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে হুবেই ও অন্যান্য প্রদেশের একাধিক শীর্ষ কর্মকর্তাসহ কয়েকশত ব্যক্তিকে দায়িত্ব থেকে সরানো হয়েছে। একই অভিযোগে অনেককে সতর্ক করার পাশাপাশি কারো কারো বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, করোনাভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়ানোর পর বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। 

এর মধ্যে প্রাদুর্ভাবের কেন্দ্র বলে বিবেচিত হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের প্রধান ও কমিশনে নিয়োজিত কমিউনিস্ট পার্টির সম্পাদকও রয়েছেন। 

এছাড়া ‘অনুদান পরিচালনায় অবহেলার’ দায়ে হুবেই রেড ক্রসের উপ-পরিচালককেও অপসারণ করা হয়েছে।

তবে নির্দিষ্ট দায়িত্ব থেকে সরানো হলেও এসব কর্মকর্তাকে পুরোপুরি ছাঁটাই করা হয়েছে এমন নাও হতে পারে, তাদের পদাবনতিও হতে পারে। এসব পদক্ষেপকে তিরস্কার হিসেবে বিবেচনা করা হয়।

পদ হারানোর পাশাপাশি এসব কর্মকর্তা ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শাস্তির মুখেও পড়তে পারেন।

যেমন রেড ক্রসের উপ-পরিচালক ঝাং কু ইনকে পার্টিগতভাবে কঠোরভাবে সতর্ক করে গুরুতর প্রশাসনিক দায়িত্ব পালনে অদক্ষ হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

এর আগে একই অভিযোগে চলতি মাসের প্রথম দিকে উহানের পরিসংখ্যান ব্যুরোর উপপ্রধানকে সরানো হয়েছিল। মাস্ক বিতরণে প্রাসঙ্গিক বিধি লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল তার বিরুদ্ধে।

উহানের পর হুবেইয়ের দ্বিতীয় সর্বোচ্চ প্রাদুর্ভাব আক্রান্ত শহর হুয়াংগাংয়ের স্বাস্থ্য কমিশনের প্রধানকেও পদ থেকে সরানো হয়েছে। 

সম্প্রতি করোনাভাইরাস সংকট সামাল দেওয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছে চীনের কর্তৃপক্ষগুলো। যে চিকিৎসক শুরুর দিকে এই প্রাদুভার্বের বিষয়ে সতর্ক করেছিলেন, কর্তৃপক্ষ সেটি আমলে না নিয়ে তাকে দমন করায় চীনজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে শনাক্ত হওয়া করোনাভাইরাস এরই মধ্যে বিশ্বের প্রায় ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসে চীনে এ পর্যন্ত ৪৩ হাজার ১১৯ জন আক্রান্ত হয়েছেন। এর ১ হাজার ১৮ জন মারা গেছেন। চিকিৎসায় সুস্থ হয়েছেন ৪ হাজার ১৯১ জন।

Add
মেডিভয়েসকে একান্ত সাক্ষাৎকারে নিপসম পরিচালক

মেধাবীরা পাবলিক হেলথে আসলে স্বাস্থ্যসেবায় গুণগত পরিবর্তন আসবে   

  এই বিভাগের সর্বাধিক পঠিত