০৯ ফেব্রুয়ারী, ২০২০ ১২:১৬ পিএম

ডা. নাবিল মুহতাসিমের থ্রিলারধর্মী নতুন বই ‘জীয়নবিদ্যা’

ডা. নাবিল মুহতাসিমের থ্রিলারধর্মী নতুন বই ‘জীয়নবিদ্যা’

মেডিভয়েস রিপোর্ট: এইবারের অমর একুশে বই মেলায় লেখক ও সদ্য ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশকৃত চিকিৎসক নাবিল মুহতাসিমের লেখা থ্রিলার ধর্মী বই ‘জীয়নবিদ্যা’ প্রকাশিত হয়েছে। গত ২৪ জানুয়ারি রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্র ভবনে অবসর প্রকাশনী থেকে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

‘জীয়নবিদ্যা’ লেখকের ৮ম বই। বইটি অবসর প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। বইটি অমর একুশে বইমেলার ১৩ নং অবসর প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। ১১২ পৃষ্টার বইটির মুদ্রিত মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

জীয়নবিদ্যা সম্পর্কে লেখক বলেন , “এটি আমার অষ্টম বই। বইটির নাম জীয়নবিদ্যা, এটি আমার প্রথম গল্প গ্রন্থ। আমার লিখা পুরাতন ও নতুন কিছু গল্পের সংকলন এই বইটি। বইটি অবসর প্রকাশনি থেকে প্রকাশিত হয়েছে। আমি সাধারণত থ্রিলার ধরণের গল্প লিখি। বইটিতে থ্রিলার, সুপার নেচারাল হরর ও সাইকোলজিক্যাল থ্রিলার গল্প রয়েছে ।”

প্রথম বই:
আমার প্রথম বই প্রকাশিত হয় ২০১২ সালে। বইটি ইংরেজি ভাষার থ্রিলার  'Born Legacy' এর বাংলা অনুবাদ ছিল। আমার প্রথম মৌলিক বই ‘শ্বাপদ সনে’ প্রকাশিত হয় ২০১৬ সালে।

লেখালেখির শুরু:
পড়তে পড়তে লেখক হয়ে গেছি। একদিনে হইনি, অবশ্যই। বানান করে পড়ার বয়সে উপেন্দ্রকিশোরের 'বাঘ শিয়ালের মেলা' আর চাচা চৌধুরীর কমিকস দিয়ে বই পড়া শুরু। সেবার বই, রহস্যপত্রিকা, সুকুমার, সত্যজিত, হ্যারি পটার প্রচুর পড়েছি। ছোট্টবেলায় নিজেই সুপারহিরো বানিয়ে কমিকস আঁকতাম। পরে গল্প লিখতাম মনের আনন্দে। বড় ভাইয়া সহ পরিবারের সবাই খুব উৎসাহ দিতেন। এক সময়ে গল্প পাঠানো শুরু করি নানান জায়গায়। ক্লাস সেভেনে আমার লেখা ছাপা হয় প্রথমে আলপিনের ছোটদের পাতায়, পরে রহস্যপত্রিকায়।

অনুভূতি:
অসাধারণ লাগছে, অবশ্যই। একেকটা বই লেখা অনেক কষ্টের কাজ। বইটা যখন বের হয়, সবার হাতে হাতে যায়, সবাই যখন বইটা নিয়ে আলোচনা করে, বইয়ের রিভিউ পোস্ট করে, বইয়ের একটা চরিত্রকে আপন করে নেয়-তখন অন্যরকম একটা ভালোলাগা কাজ করে।

অন্যান্য বই:
আমার এখন পর্যন্ত ৮ টি বই প্রকাশিত হয়েছে। এর মাঝে ৪ টি অনুবাদ গ্রন্থ এবং ৪ টি মৌলিক গ্রন্থ। প্রথম মৌলিক বই ‘শ্বপদ সনে’ একটি থ্রিলার ধর্মী বই, ‘বিভং’  নামে একটি সাইন্স ফিকশন রয়েছে। এছাড়াও আমার একটি এসপিওনাস ট্রিলজি সিরিজে রয়েছে ‘বাজিকর’, ‘বাজি’ ও ‘বাজিমাত’ তিনটি বই নিয়ে। বাজিকর ও বাজি যথাক্রমে ২০১৭ ও ২০১৮ সালে প্রকাশিত হয়েছে। এবছর বাতিঘর প্রকাশনি থেকে এই সিরিজের শেষ বই ‘বাজিমাত’ প্রকাশিত হবে।

ভবিষ্যৎ পরিকল্পনা:
ভবিষতে আরো অনেক লিখতে চাই। থ্রিলারের বাইরেও লিখতে চাই, বিশেষত মেডিকেল লাইফ, ভ্রমণ কাহিনী লিখার পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যে ভ্রমণ কাহিনী লিখার ব্যাপারে একটি প্রকাশনা প্রতিষ্ঠানের সাথে কথা হয়েছে। এছাড়াও সাইন্স ফিকশান ও মেডিকেল থ্রিলার লিখার পরিকল্পনা রয়েছে।

পড়াশুনা ও লেখালেখির সমন্বয়:
মেডিকেল পড়াশুনার ও চিকিৎসা পেশার পাশাপাশি লেখালেখি এর সমন্বয় কি করে করেন এমন প্রশ্নের জবাবে লেখক বলেন, আমি পড়াশুনার মাঝেও লিখার জন্য আলাদা সময় করে নিয়েছি। পড়াশুনা এবং লিখার মাঝে সমন্বয় সাধন করেছি। আমি মনেকরি প্রতিদিন যদি ২ ঘন্টা করে সময় দেয়া যায় তাহলে মেডিকেলে পড়াশুনার পাশাপাশিও লিখালিখি বা অন্য সখের কাজ করা সম্ভব।

জীবনের স্বপ্ন:
ছোট ছোট স্বপ্ন দেখি। উচ্চাশা নেই। ছোট্ট একটা বাড়ি থাকবে, নিরিবিলি। সেখানকার বারান্দায় বসে বসে সকাল বিকেল চা খাবো, হাতে গল্পের বই। ঢাকায় সম্ভবত থাকবো না। বাইরে পোস্টিং নেবো। মফঃস্বলের ছেলে, মফঃস্বলেই স্বস্তি। বই লিখবো-অনেক, অনেক, অনেক বই। থ্রিলার, হরর, এসপিওনাজ, ডিটেকটিভ, ছোটদের বই। আর মাঝে মাঝে ঘুরতে যাবো পাহাড়ে। বা নদীতে। বা সাগরতীরে। বা নাম না জানা কোনো ছোট্ট গাঁয়ে, যেখানে বিরাট এক বট গাছের নিচে ছোট্ট একটা টং দোকানে চমৎকার চা বিক্রি করেন এক বুড়ো চাচা। ঘুরতে আমার খুব ভালো লাগে কিনা।

জন্ম-পরিবার, শৈশব-লেখাপড়া:
জন্ম রংপুরের মিঠাপুকুরে নানুবাড়িতে। শৈশব কেটেছে রংপুরে, নীলফামারীতে। আব্বু লালমণিরহাটের জেলা সমবায় অফিসার। আম্মু গৃহিনী। দুই ভাই আমরা, আমি ছোট। বড় ভাইয়া জিশান পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। পড়ালেখা করেছি রংপুরেই। রংপুর জিলা স্কুল থেকে এসএসসি, আর কারমাইকেল কলেজ থেকে এইচএসসি।

বই : জীয়নবিদ্যা
লেখক : নাবিল মুহতাসিম
ধরন : থ্রিলার, মৌলিক গল্প
স্টল নং : ১৩
মূল্য : ২০০ টাকা
প্রকাশনী : অবসর

Add
মেডিভয়েসকে একান্ত সাক্ষাৎকারে নিপসম পরিচালক

মেধাবীরা পাবলিক হেলথে আসলে স্বাস্থ্যসেবায় গুণগত পরিবর্তন আসবে   

  এই বিভাগের সর্বাধিক পঠিত
স্ফিগমোম্যানোমিটার
ইন্সট্রুমেন্ট রিভিউ

স্ফিগমোম্যানোমিটার

বাংলাদেশ মেডিকেল কলেজ
বেসরকারিখাতে দেশের অন্যতম শীর্ষ মেডিকেল কলেজ

বাংলাদেশ মেডিকেল কলেজ