০৪ ফেব্রুয়ারী, ২০২০ ০৮:৪৭ পিএম

করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার পরিবেশ সৃষ্টি হয়নি: আইইডিসিআর

করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার পরিবেশ সৃষ্টি হয়নি: আইইডিসিআর

মেডিভয়েস ডেস্ক: করোনা ভাইরাস নিয়ে দেশে আতঙ্কিত হওয়ার মতো পরিবেশ এখনো সৃষ্টি হয়নি বলে জানিয়েছে আইইডিসিআর। 

মঙ্গলবার (৪ঠা ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত চীন থেকে বাংলাদেশে ফেরা ৬ হাজার ৭৮৯ জন যাত্রীকে স্ক্রিনিং করা হয়েছে। আগতদের মধ্যে ঝুঁকিতে থাকা ৩৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের কারো শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। এমনি আগামীতে কেউ শনাক্ত হলে দ্রুত চিকিৎসার সব ধরনের প্রস্তুতির কথা এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে জানিয়েছে আইইডিসিআর এর পরিচালক ডা. সাবরিনা ফ্লোরা।

সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে তিনি আরো বলেন, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমাদের দেশে যেভাবে সব কিছু অর্গানাইজ করে প্রস্তুতি নিয়েছি। তাতে আমরা আশা করছি, বাংলাদেশে খুব দ্রুত করোনা ভাইরাস ছড়াবে না। যদি কোন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী থাকেন, তাহলে তাকে দ্রুত আমরা শনাক্ত করে অন্যদের থেকে আলাদা রাখবো। যেন তার কাছ থেকে অন্যদের মধ্যে ছড়িয়ে না পড়ে।

আইইডিসিআরে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানান, আশকোনায় পর্যবেক্ষণে থাকা নতুন একজনকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগের ১ জনসহ মোট দু'জনের নমুনা পরীক্ষা করে ফলাফল জানানো হবে পরবর্তীতে। তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটা রি-এজেন্ট সাপ্লাই আমাদের কাছে অলরেডি এসেছে। তারপরও পরবর্তীতে যেসব লজিস্টিকগুলো আমাদের লাগবে তারও আনার বিষয়ের প্রক্রিয়াধীন রয়েছি। 

তবে চীনের উহানে আটকে থাকা আরো ১৭১ জন বাংলাদেশি দেশে ফিরে আশকোনায় পর্যবেক্ষণে থাকবেন কি না সেটি তাদের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে বলেও জানিয়েছে আইইডিসিআর।
 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি