০৩ ফেব্রুয়ারী, ২০২০ ১২:১৫ পিএম

করোনাভাইরাস: ২০ চীনা নাগরিককে কোয়ারেন্টাইনে

করোনাভাইরাস: ২০ চীনা নাগরিককে কোয়ারেন্টাইনে

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে বাস্তবায়নাধীন বেশ কয়েকটি প্রকল্পে কাজ করছেন চীনা নাগরিকেরা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর চীন থেকে প্রায় পাঁচ হাজার যাত্রী বাংলাদেশে এসেছেন। তাদের মধ্যে দক্ষিণাঞ্চলের একটি বিদ্যুৎকেন্দ্রে আসা ২০ জন চীনা শ্রমিককে পৃথক একটি ভবনে (কোয়ারেন্টাইন) রাখা হয়েছে।

সোমবার (৩ ফেব্রুয়ারি) সকালে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর ও সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলেছেন, কোয়ারেন্টাইনে রাখা ২০ চীনা নাগরিক ২৩ জানুয়ারির পর থেকে বাংলাদেশে এসেছেন। করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে একটি ভবনে তাঁদের রাখা হয়েছে। বাইরের কারও সঙ্গে তাঁদের দেখা করতে দেওয়া হচ্ছে না।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, কোয়ারেন্টাইন করে রাখা ২০ জনের ১৭ জন বাংলাদেশে এসেছেন ৩০ জানুয়ারি। ২ জন এসেছেন ২৩ জানুয়ারি। বাকিজন ২৬ জানুয়ারি এসেছেন। চীনের বিমানবন্দরে এবং ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁদের প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা হয়েছিল। তারপরও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাঁদের কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে।

এই পরিস্থিতিতে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে চীনের নাগরিকদের জন্য অন অ্যারাইভাল (আগমনী ভিসা) আপাতত স্থগিত রাখা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল রোববার সকালে তাঁর দপ্তরে সাংবাদিকদের এ তথ্য জানান।

এদিকে, আশকোনা হজ ক্যাম্পে কোয়ারেন্টাইন করে রাখা চীনফেরত ৩০২ জন বাংলাদেশি সুস্থ আছেন বলে জানিয়েছে আইইডিসিআর।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা বলেন, পদ্মা সেতু, পায়রা বিদ্যুৎকেন্দ্র, বড়পুকুরিয়া কয়লাখনিসহ বিভিন্ন প্রকল্প থেকে সরকারের সঙ্গে যোগাযোগ করছেন কর্মকর্তারা। এসব প্রকল্পে চীনা নাগরিকেরা কাজ করেন। এখন যাঁরা আসছেন, তাঁদের পৃথক করে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, রোববার পর্যন্ত চীনের প্রাণঘাতী করোনাভাইরাসে মারা গেছেন অন্তত ৩৬১ জন। গতকাল মারা যাওয়া ৫৭ জনের মধ্যে একজন বাদে সবাই হুবেই প্রদেশের। সেখানে এ পর্যন্ত মারা গেছেন অন্তত সাড়ে তিনশ’ জন।

চীনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮২৯ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ২০৫ জন। এছাড়া রোববার পর্যন্ত উহানে আরও ১ হাজার ৩৩ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। উহান থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরবর্তী হুয়াগং শহরেও বেড়েছে মৃত ও আক্রান্তের সংখ্যা। সেখানে নতুন করে ২৪৪ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে এবং মারা গেছে অন্তত দু'জন।

চীন ছাড়া বিশ্বের অন্যান্য দেশগুলোতে নতুন করে ১৭১ জন করোনাভাইরাস আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। করোনাভাইরাসের দ্রুত বিস্তার নিয়ন্ত্রণে চীন থেকে আগতদের ঠেকাতে এরই মধ্যে সীমান্ত বন্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইসরায়েল। একই সিদ্ধান্ত নিছে মঙ্গোলিয়া, রাশিয়া, নেপালও। এখন পর্যন্ত বিশ্বের অন্তত ২৪টি দেশে করোনাভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে।

সূত্র: এনডিটিভি, সিএনএন, রয়টার্স।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি