০৩ ফেব্রুয়ারী, ২০২০ ১০:১১ এএম

করোনাভাইরাসের ভ্যাক্সিন আবিষ্কারের দাবি থাই চিকিৎসকদের

করোনাভাইরাসের ভ্যাক্সিন আবিষ্কারের দাবি থাই চিকিৎসকদের

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাস চিকিৎসায় ভ্যাক্সিন আবিষ্কারের দাবি করেছে থাইল্যান্ডের ব্যাংকক রাজাভিথি হাসপাতালের একদল চিকিৎসক। বেশ কিছু ভাইরাসনিরোধী (অ্যান্টিভাইরাল) ওষুধের সংমিশ্রণ ব্যবহার করে তারা করোনাভাইরাস আক্রান্ত এক রোগীকে সুস্থ করে তুলেছে বলে জানানো হয়েছে।

রোববার (২ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা এএফপির বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। 

থাই চিকিৎসকদের দাবি, এই ওষুধ প্রয়োগ করা হয়েছে অসুস্থ ব্যক্তিদের ওপর। এতে সফলতা মিলেছে। চিকিৎসকেরা জানিয়েছেন, তারা এইচআইভি এবং ফ্লুর ওষুধ একটি নির্দিষ্ট মাত্রায় মিশিয়ে এই ওষুধ তৈরিতে সক্ষম হয়েছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ৭১ বছর বয়সী করোনাভাইরাস আক্রান্ত এক চীনা নারীকে ইনফ্লুয়েঞ্জা ও এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত অ্যান্টিভাইরাল ওষুধের মিশ্রণ দেয়ার মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই চমকপ্রদ সাফল্য দেখা গেছে।

উল্লেখ্য, ফ্লুর চিকিৎসায় ব্যবহার করা হয় ওসেলটামিভির নামে একটি ওষুধ ও এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত ওষুধের নাম লোপিনাভির এবং রিটোনাভির। ব্যাংককের রাজাভিথি হাসপাতালের ফুসফুস বিশেষজ্ঞ ডাক্তার জানিয়েছেন, এই ওষুধের প্রয়োগে রোগ সম্পূর্ণ সেরে যাচ্ছে, এমন নয়। তবে দ্রুত রোগীদের শারীরিক অবস্থার উন্নতি ঘটছে। আর এটাকে যথেষ্ট বড় সাফল্য হিসেবে দেখছেন তারা।

তবে এই প্রতিষেধকরের বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি এবং বিশ্বের অন্যান্য দেশ এর প্রতিক্রিয়া জানায়নি।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে শনাক্ত হওয়া করোনাভাইরাস এরই মধ্যে বিশ্বের প্রায় ২০টি দেশে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসের বিষয়ে স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত