০২ ফেব্রুয়ারী, ২০২০ ০৩:৫৪ পিএম

চিকিৎসকদের যৌথ প্রয়াস ‘গল্পগুলো এপ্রোনের’ বই মেলায় 

চিকিৎসকদের যৌথ প্রয়াস ‘গল্পগুলো এপ্রোনের’ বই মেলায় 

গল্প ও জীবন পরস্পর পরিপূরক। জীবন আছে বলে গল্প তৈরি হয়। গল্পের প্রতিচ্ছবি থেকে জীবনকে জানা যায়। জীবনের বৈচিত্র, গল্পের বৈচিত্রের কল্যাণে আন্তর্জাতিক পরিমণ্ডলও হয়ে উঠে বৈচিত্রময়। মানুষের জীবনে এমন কোনো সময় আসে যখন গল্প পড়ার তাড়া বেড়ে যায়। গল্পকে পরিপক্ক করার জন্য মগ্ন হয়ে উঠে সে। 

এর অপূর্ব সম্মিলন ঘটে ঐতিহ্যের একুশে বইমেলায়। লেখকদের সন্তানতুল্য লেখাগুলা সুন্দর মলাটে বাঁধিয়ে পাঠকদের হাতে তুলে দেয়ার জন্য উঠে পড়ে কাজ করে প্রকাশনীগুলো।

ছোট বেলায় অনেকে নানা স্বপ্ন দেখে। কেউ ডাক্তার হবার, কেউ ইঞ্জিনিয়ার হবার কেউবা আবার লেখক হবার। 

ডাক্তার ও লেখক হওয়ার স্বপ্ন যদি একত্রে সমন্বয় ঘটে। তবে তো তা হয়ে উঠে আরও জীবন্ত। কিছু ডাক্তার এবং তরুণ শিক্ষার্থী চালিয়ে যাচ্ছে এমনই স্বপ্নের কাজ। 

তাদের কেউ ডাক্তার, কেউ ডাক্তার হওয়ার পথে; একই সঙ্গে তারা আবার করছেন লেখালেখির কাজও। 

তাদের অসাধারণ ব্যতিক্রমধর্মী এই কাজের ফল যৌথ গল্পগ্রন্থ ‘গল্পগুলো এপ্রোনের’। একুশে বইমেলায় এটি তাদের দ্বিতীয় প্রয়াস। তাদের প্রথম বই ‘এপ্রোনের অন্তরালে’ গত মেলায় প্রকাশিত হয়, যেটি অনেক সাড়া জাগিয়ে তোলে মেলায়।  

‘গল্পগুলো এপ্রোনের’ বইয়ে রয়েছে আটাশটি ভিন্ন স্বাদের গল্প। যেখানে দেখা মিলবে ডাক্তার-রোগীর গল্প, রোমান্টিক ক্যাম্পাস জীবন, সম্পর্কের টানাপোড়ন, সামাজিক সচেতনতা, থ্রিলার ও পথশিশুদের কথা। 

বইটি সম্পাদনায় ছিলেন দুই তরুণ মেডিকেল শিক্ষার্থী কামরুল ইসলাম ও সাজ্জাদ হোছাইন। লেখকদের মধ্যে রয়েছেন ঢাকা ডেন্টাল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবির বুলবুল, আর্মড ফোর্সেস হাসপাতাল কুয়েতের শিশু বিশেষজ্ঞ ডা. জহির সাদিক, খুলনা সিটি মেডিকেল কলেজের শিশু বিভাগের সহকারী অধ্যাপক ডা. এহসানুল কবির, ভাগলপুর জহুরুল ইসলাম মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. মেহেদী আশিক চৌধুরী, কমিউনিটি বেজড মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ডা. নসিমন নাহার, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ডা. আশিফ রহমান ও ডা. আয়েশা রহমান প্রান্তি, সাহাবুদ্দিন মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ডা. বেলায়েত হোসেন, ডেল্টা মেডিকেল কলেজ ইন্টার্ন ডা. রিফাত বিন রহমান নাঈম, তাইরুন্নেসা মেমোরিয়াল মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ডা. ফাহমিদা মাহবুব বন্যা, খাজা ইউনূচ আলী মেডিকেল কলেজের ইন্টার্ন ডা. শেখ তানজিলা রহমান। 

প্রাপ্তি অম্লান ইচ্ছা: ঢাকা মেডিকেল কলেজ, কামরুল কানন: মার্কস মেডিকেল কলেজ, সাজ্জাদ হোছাইন: খুলনা সিটি মেডিকেল কলেজ, সাফা হক: ডা.সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ, প্রেরণা রায়: এনাম মেডিকেল কলেজ, উৎপল মৌলিক: বাংলাদেশ মেডিকেল কলেজ, তাসনীম পূর্ণা ও তারেক হাসান: জহুরুল ইসলাম মেডিকেল কলেজ, ফারজানা ইয়াসমিন সুইটি: শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, জন্নাতুল নাইম সজীব: তাইরুন্নেসা মেমোরিয়াল মেডিকেল কলেজ, নাজমুস সাকিব বাপ্পী: স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, রিজভী আহমেদ: স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ডা. লিসনাউল হাসান প্রিয়ক: ঢাকা মেডিকেল কলেজ, ইমতিয়াজ আহমেদ: শেখ হাসিনা মেডিকেল কলেজ, জামালপুর, সালমান হৃদয়: কমিউনিটি বেজড মেডিকেল কলেজ, মুকতাদির হাসান মাশুক: ঢাকা মেডিকেল কলেজ।

সাহিত্যের স্বর্ণশস্যে ছোট্ট হলেও কিছুটা অবদান রাখার জন্য প্রত্যেক লেখক তার সর্বোচ্চ চেষ্টা করেছেন। গতবারের মতো হয়তো এই বই ও বেশ পাঠকপ্রিয়তা পাবে। 

দাঁড়িকমা প্রকাশনী থেকে প্রকাশিত বইটি মেলার ৬৯৮ নম্বর স্টলে পাওয়া যাবে। বইয়ের মুদ্রিত মূল্য ২০০ টাকা, বিক্রয় মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা। 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
স্ফিগমোম্যানোমিটার
ইন্সট্রুমেন্ট রিভিউ

স্ফিগমোম্যানোমিটার