৩০ জানুয়ারী, ২০২০ ১১:২৪ এএম

চীন ফেরত নাগরিকদের তালিকা করার নির্দেশ

চীন ফেরত নাগরিকদের তালিকা করার নির্দেশ

মেডিভয়েস ডেস্ক: স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ দেশের  সকল জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং সিভিল সার্জনদের গত ১৪ দিনে চীন থেকে আসা সব নাগরিকদের তালিকা করতে নির্দেশ দিয়েছেন। মঙ্গলবার (২৮ জানুয়ারি) অধিদফতরের ভাইরাস কন্ট্রোল রুমে দিক নির্দেশনা মূলক এক বৈঠক  নিজ নিজ জেলায় এ তালিকা করতে বলা হয়েছে। 

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

আইইডিসিআর-এর পরিচালক ডা.মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সভা থেকে সিভিল সার্জনদের করোনা ভাইরাস সম্পর্কিত সার্বিক পরিস্থিতি অবহিত করে এর সংক্রমণ রোধে করণীয় নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে স্বাস্থ্যকর্মীদেরকে তা অবহিত করতে অনুরোধ জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বুধবার (২৯ জানুয়ারি) পর্যন্ত বিমানবন্দরে চীন থেকে আগত স্ক্রিনিং করা যাত্রীর সংখ্যা ৩ হাজার ৩৪৮ জন। বিমানবন্দরে সন্দেহজনক রোগী মেলেনি। আইইডিসিআর এর হটলাইনে মোট কল সংখ্যা ৫৩। আইইডিসিআর-এর হটলাইনে করোনা ভাইরাস সংক্রান্ত মোট কল সংখ্যা ৯। তবে দেশে করোনা ভাইরাস রোগীর সংখ্যা পাওয়া যায়নি।


করোনা ভাইরাস সম্পর্কে সবশেষ তথ্য কী? 

চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়া ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৭০ জনে দাঁড়িয়েছে। এদিকে এ ভাইরাসে নতুন করে আরো এক হাজার ৭শ’ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার সরকার একথা জানায়। খবর এএফপি’র।

ভাইরাসটি ছড়িয়ে পড়েছে অন্তত ১৬টি দেশে। এতে আক্রান্ত হয়েছেন আরো প্রায় ৭ হাজারের বেশি মানুষ। 

চীনের বাইরে ভাইরাসে আক্রান্ত হওয়ার ৬০টি ঘটনা নিশ্চিত হওয়া গেছে। সবচেয়ে বেশি রয়েছে থাইল্যান্ডে যেখানে ১৪ জন আক্রান্ত হয়েছে। করোনাভাইরাস উপদ্রুত এলাকায় গিয়ে এমন তথ্য দিলো বিবিসি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং চীন। 

চীনা শীর্ষস্থানীয় বক্ষব্যাধী বিশেষজ্ঞ ঝং নানশান মনে করেন এক সপ্তাহ বা ১০ দিনের মধ্যে, এই প্রাদুর্ভাবটি শীর্ষে পৌঁছাবে।  বড় মাত্রায় কোন সংক্রমণ হবে না।"

চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে একমত হয়েছে যে, দেশটিতে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের পাঠানো হবে যাতে তাদের সহায়তায় এই ভাইরাস বোঝা যায়, এবং এর বৈশ্বিক প্রভাব মোকাবেলায় নির্দেশনা পাওয়া যায়।   


 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও