২৮ জানুয়ারী, ২০২০ ১২:১৩ এএম

বিশ্বের সবচেয়ে প্রবীণ সার্জন ডা. লেভুশকিনা আর নেই

বিশ্বের সবচেয়ে প্রবীণ সার্জন ডা. লেভুশকিনা আর নেই
ডা. অলআ ইললিনিচনা লেভুশকিনা। ছবি: দ্য সান

মেডিভয়েস ডেস্ক: বিশ্বের সবচেয়ে প্রবীণ সার্জন ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা আর নেই। গত বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাশিয়ার মস্কো শহরের রাইয়াজান সিটি হসপিটালের ৯৩ বছর বয়সী এ প্রবীণ চিকিৎসক। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যমে এ সংবাদ প্রকাশ হয়েছে।

প্রায় সত্তর বছরের চিকিৎসক জীবনে ১০ হাজারের বেশি অপারেশন করেছেন রাশিয়ার এ নারী চিকিৎসক। ৮৯ বছর বয়সেও দিনে চারটি করে অপারেশন করতেন তিনি।

ছোটবেলায় তিনি স্বপ্ন দেখতেন ভূবিজ্ঞানী হওয়ার। তার জীবনটা ছিল বৈচিত্র্যময়। তিনি বিয়েও করেননি, সন্তানও নেননি। তার জীবন কেটেছে একটি স্টুডিও অ্যাপার্টমেন্টে ৮টি বিড়াল নিয়ে। যখন কোনো কাজ থাকতো না তখন তিনি বিড়াল ও তার প্রতিবন্ধী ভ্রাতুষ্পুত্রকে নিয়ে সময় কাটাতেন।

পেশাগত জীবনে ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা নানা খ্যাতি অর্জন করেছেন। তার দৈহিক উচ্চতা ছিল মাত্র ৪ ফুট ৯ ইঞ্চি। কিন্তু অদম্য মনোবল আর রোগীদের প্রতি আন্তরিকতা ছিল আকাশসম। যার ফলে রাশিয়া সরকারের কাছ থেকে দেশের সেরা চিকিৎসকের অ্যাওয়ার্ডও লাভ করেন ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা।

এক সাক্ষাৎকারে ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা বলেছিলেন, ‘তার কাছে চিকিৎসক শুধুমাত্র একটি পেশাই নয়, বরং এটি তার যাপিত জীবনের অবিচ্ছেদ্য অংশও বটে’। 

সেই সাথে তাঁর এই সুদীর্ঘ জীবনের রহস্য জানতে চাইলে তাঁর সহজাত উত্তর- ‘আমি এই সুদীর্ঘ জীবনের তেমন কোনো রহস্য খুঁজে পাইনি। আমি প্রায় সবকিছুই খাই, সেই সাথে অনেক হাসি আবার অনেক কাঁদি’।

কাঁদছে রাশিয়া

কিংবদন্তি এ চিকিৎসকের মৃত্যুতে রাশিয়ার বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের মাঝে শোকাবহ পরিবেশ বইছে। বিশেষ করে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় তাকে সম্মান জানিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিচ্ছেন নাগরিকরা।

ডা. আলা ইললিনিচনা লেভুশকিনা সম্পর্কে রাশিয়ার একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্ণধার জুলিয়া স্টেপানোভা তার ফেসবুক টাইমলাইনে লেখেন, তিনি ১০ হাজার অপারেশন করেছেন, এর মধ্যে একজন রোগীও অপারেশন অবস্থায় মারা যায়নি। এটা আসলে একটা জাদুর মতো। তিনি প্রতিটি অপারেশনের আগে প্রার্থনা করতেন। প্রতিটি রোগীকে তিনি খুব সিরিয়াসলি দেখতেন। 

সূত্র: দ্য সান, লিট এফএম

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত