২৬ জানুয়ারী, ২০২০ ০৮:৫৬ পিএম

স্তন ক্যানসার নিরাময়ে গুগলের আবিষ্কার

স্তন ক্যানসার নিরাময়ে গুগলের আবিষ্কার

মেডিভয়েস ডেক্স: কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ক্যানসার শনাক্ত করতে এগিয়ে এসেছে গুগল। সম্প্রতি এক জরিপে গুগলের এমন যুগান্তাকারী আবিষ্কারের তথ্য প্রকাশ পেয়েছে। বিশেষজ্ঞরা বলছেন,  গুগল হেলথের এই আবিষ্কার ভবিষ্যতের রেডিওলজিস্টদের কাজ অনেকটাই সহজ করে দেবে বলে আশা করা হচ্ছে।

ডিজিটাল ম্যামোগ্রাফির মতো প্রযুক্তি ব্যবহার করে প্রথম ধাপে স্তন ক্যানসার চিহ্নিত করা এখনও বেশ কঠিন চ্যালেঞ্জ। তবে এই কঠিন কাজকে সহজ করে দিতে এগিয়ে এসেছে গুগল হেলথ।

গোটবিশ্বে প্রতি বছর কয়েক লাখ নারী স্তন ক্যানসারে আক্রান্ত হয়। স্ক্রিনিংয়ের মাধ্যমেই সহজেই স্তন ক্যানসার শনাক্ত করা যায়। এতে ব্যবহার হয় ডিজিটাল ম্যামোগ্রাফি। শুধু মাত্র যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে দুই দেশে প্রতি বছর প্রায় ৪ কোটি ২০ লাখ স্তন ক্যানসার স্ক্রিনিং টেস্ট হয়ে থাকে।

যুক্তরাষ্ট্রে প্রতি ৮ জনে একজন নারী আর যুক্তরাজ্যে প্রতি বছর প্রায় ৫৫ হাজার নারীর স্তন ক্যানসার ধরা পড়ে।

টাইমস অব ইন্ডিয়া সূত্রে জানা যায়, প্রথম সারির মার্কিন  ও ব্রিটিশ ক্লিনিক্যাল রিসার্চ পার্টনারদের সঙ্গে মিলে গুগল ক্যানসার গবেষণা শুরু করে। কীভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে সহজে এবং নিখুঁতভাবে স্তন ক্যানসার স্ক্রিনিং করা যায় সেটি নিয়ে দুই বছরে কাজ করে মার্কিন কোম্পানিটি। গবেষণায় যুক্ত ছিলেন ডিপ মাইন্ড, ক্যানসার রিসার্চ ইউকে ইম্পিরিয়াল সেন্টার, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি এবং রয়্যাল সারে কাউন্টি হাসপাতালের গবেষকেরা।

গুগল হেলথের নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা মডেল অনেক নিখুঁতভাবে স্তন ক্যানসার ধরতে পেরেছে। এতে ফলস পজিটিভ এবং ফলস নেগেটিভের সংখ্যাও তুলনামূলকভাবে অনেকটাই কম। নেচার পত্রিকায় গবেষণা প্রাথমিক ফল প্রকাশিত হয়েছে।

 

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

এক বছর প্রয়োগ হবে সেনা সদস্যদের দেহে

চীনে করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন

  এই বিভাগের সর্বাধিক পঠিত