২৩ জানুয়ারী, ২০২০ ০৪:১৯ পিএম

মুগদা মেডিকেল কলেজে ৯৮টি পদ সৃজন

মুগদা মেডিকেল কলেজে ৯৮টি পদ সৃজন

মেডিভয়েস রিপোর্ট: রাজধানীর মুগদা মেডিকেল কলেজের জন্য বিভিন্ন ক্যাটাগরির বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের ৯৮টি পদ রাজস্বখাতে স্থায়ীভাবে সৃজনে মঞ্জুরি জ্ঞাপন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। 

আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের পারসোনাল-১ অধিশাখার উপসচিব মোহাম্মদ মোহসীন উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়েছে। 

এতে বলা হয়েছে, সৃজিত পদগুলোর মধ্যে অধ্যক্ষ ও উপাধ্যক্ষের জন্য (গ্রেড-৩) দুটি পদ রয়েছে। 

এছাড়াও অধ্যাপক হিসেবে একই গ্রেডের ১৩টি পদ সৃজন করা হয়েছে। এগুলো হলো: অ্যানাটমি, ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি, ফার্মাকোলজি, মাইক্রোবায়োলজি, প্যাথলজি, ফরেনসিক মেডিসিন, জেনারেল সার্জারি, কার্ডিওলজি, পেডিয়াট্রিক্স, নেফ্রোলজি, গাইনি অ্যান্ড অবস্ ও রেজিওলজি অ্যান্ড ইমেজিং। 

আর সহযোগী অধ্যাপক হিসেবে ২০টি পদ সৃজন করা হয়েছে। গ্রেড-৪ এর পদগুলো হলো: অ্যানাটমি, ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি, ফার্মাকোলজি, মাইক্রোবায়োলজি, প্যাথলজি, ফরেনসিক মেডিসিন, পেডিয়াট্রিক্স, সার্জারি, মেডিসিন, কার্ডিওলজি, গাইনি অ্যান্ড অবস্, নেফ্রোলজি, সাইক্রিয়াট্রি, নিউরো মেডিসিন, অর্থোপেডিক্স, গ্যাস্ট্রোএন্টারোলজি, কলোরেকটাল সার্জারি, অ্যানেসথেশিওলজি ও রেজিওলজি অ্যান্ড ইমেজিং।  

এছাড়া সহকারী অধ্যাপক হিসেবে সৃজন করা ২৫টি পদ হলো: অ্যানাটমি, ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি, ফার্মাকোলজি, মাইক্রোবায়োলজি, প্যাথলজি, ফরেনসিক মেডিসিন, মেডিসিন, কার্ডিওলজি, সার্জারি, গাইনি অ্যান্ড অবস, নেফ্রোলজি, পেডিয়াট্রিক্স, ফিজিকেল মেডিসিন, চর্ম ও যৌন, অর্থোপেডিক্স, নিওনেটোলজি, রেসপিরেটরি মেডিসিন, হেপাটোলজি, ব্লাড ট্রান্সফিউশন, অফথালমোলজি, ইএনটি, ডেন্টিস্ট্রি, রেজিওলজি অ্যান্ড ইমেজিং ও অ্যানেসথেশিওলজি। 

এছাড়া কিউরেটর হিসেবে দুটি পদ সৃজন করা হয়েছে। এগুলো হলো: অ্যানাটমি ও প্যাথলজি। 

প্রভাষকের জন্য ৩৬টি পদ সৃজন করা হয়েছে।  এর মধ্যে অ্যানাটমি, ফিজিওলজি, বায়োকেমিস্ট্রি, ফার্মাকোলজি, মাইক্রোবায়োলজি, প্যাথলজি, ফরেনসিক মেডিসিন, ইমিউনোলজি ও কমিউনিটি মেডিসন রয়েছে।  এসব বিষয়ের বিপরীতে ৪টি করে পদ সৃজন করেছে মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সৃজিত পদসমূহের ব্যয়ভার ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেট হতে বহন করা হবে। উল্লেখিত কর্মকর্তাগণের ব্যয়ভার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কোড হতে মেটানো হবে। 

►প্রজ্ঞাপনটি দেখতে ক্লিক করুন

কুর্মিটোলায় করোনা বেড পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসা না দিলে বেসরকারি হাসপাতালের লাইসেন্স বাতিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি