২২ জানুয়ারী, ২০২০ ১০:২০ পিএম

স্যার সলিমুল্লাহ মেডিকেলের নতুন অধ্যক্ষ অধ্যাপক ডা. উত্তম কুমার পাল

স্যার সলিমুল্লাহ মেডিকেলের নতুন অধ্যক্ষ অধ্যাপক ডা. উত্তম কুমার পাল
অধ্যাপক ডা. উত্তম কুমার পাল। ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন ডা. উত্তম কুমার পাল। তিনি বর্তমানে ওই মেডিকেলের এনাটমি বিভাগের বিভাগীয় প্রধান ও উপাধ্যক্ষ হিসেবে কর্মরত রয়েছেন। 

বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মোহাম্মদ মোহসীন উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। 

মেডিভয়েসের পক্ষ থেকে স্যারকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।

১৯৬১ সালের ২ অক্টোবর চাঁদপুরে জন্মগ্রহণ করেন ডা. উত্তম কুমার পাল। স্কুলজীবনে তিনি চাঁদপুরের হাসান আলী সরকারি গভ. হাইস্কুলের ছাত্র ছিলেন। এসএসসিতে তিনি ওই স্কুলের সর্বোচ্চ নাম্বার পেয়ে পাস করেন। এইচএসসি পাস করেন চাঁদপুর কলেজ থেকে। 

ছোটবেলা থেকেই তাঁর গণিতের প্রতি প্রবল আগ্রহ ছিল। তাই স্বাভাবিকভাবেই বুয়েটে পরীক্ষা দেন তিনি। এখানেও তিনি কৃতিত্বের স্বাক্ষর রেখে প্রথম দিকের পজিশন পেলেন উত্তম কুমার পাল। এদিকে মেডিকেল ভর্তি পরীক্ষায়ও এলো সাফল্যের খবর। চান্স পেলেন স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে। 

উত্তম কুমারকে তার মা বললেন, যেটা ভালো লাগে সেটাই করতে। কিন্তু তিনি বুঝতে পারলেন মা মনে মনে চান ডাক্তার হোক তার সন্তান। সেজন্য মেডিকেলেই ভর্তি হন তিনি।

কিন্তু তাঁর পড়ালেখার সময়কালটা খুব ভালো ছিল না। দারিদ্র্যের সঙ্গে যুদ্ধ করে জয়ী হয়েছেন তিনি। চাঁদপুর কলেজে পড়ার সময় টিউশনি করে খরচ মেটানো উত্তম কুমার সলিমুল্লাহ মেডিকেলে ভর্তির পর স্কলারশিপে যা পেতেন তা দিয়েই কষ্ট করে চালিয়েছেন মেডিকেল জীবন। বিলাসিতা করার কোনো সুযোগ তো ছিল না তার। এতেই তৃপ্ত ছিলেন তিনি।

২০১৮ সালের ডিসেম্বরে তিনি ভাইস স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল হিসেবে নিযুক্ত হন।

Add
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি