১৯ জানুয়ারী, ২০২০ ১২:২৪ পিএম
চিকিৎসায় অবদান

রাউল ওয়ালেনবার্গ পুরস্কার পেলেন সিরীয় নারী চিকিৎসক আমানি

রাউল ওয়ালেনবার্গ পুরস্কার পেলেন সিরীয় নারী চিকিৎসক আমানি

মেডিভয়েস ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় চিকিৎসাসেবা দিয়ে চিকিৎসা খাতে বিশেষ অবদান স্বরূপ সম্মানজনক ‘রাউল ওয়ালেনবার্গ’ পুরস্কার পেলেন সিরিয়ান নারী চিকিৎসক আমানি বালোর। তিনি দীর্ঘ ছয় বছর সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত অঞ্চল পূর্ব গৌতায় চিকিৎসাসেবার মাধ্যমে শিশুসহ শতাধিক মানুষের জীবনরক্ষা করেছেন।

সম্প্রতি ‘দ্য কাউন্সিল অব ইউরোপ’ এই পুরস্কার ঘোষণা করে। বিচারকরা মনোনীত করার কারণ হিসেবে তাঁর উৎসাহ, সাহস ও মানুষের জীবনরক্ষায় তাঁর অঙ্গীকারের কথা উল্লেখ করেছেন।

সংস্থাটির ওয়েব সাইট সূত্রে জানা গেছে, ডা. আমানি বালোর ২০১২ থেকে ২০১৮ পর্যন্ত পূর্ব গৌতার একটি আন্ডারগ্রাউন্ড হাসপাতালে চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি শরণার্থী হিসেবে তুরস্কে অবস্থান করছেন। গত ১৭ জানুয়ারি শুক্রবার ‘দ্য কাউন্সিল অব ইউরোপ’ পুরস্কার হিসেবে তাঁর হাতে ১০ হাজার ডলার তুলে দেয়। পুরস্কার অনুষ্ঠানে ডাক্তার আমানির ওপর নির্মিত তথ্যচিত্র ‘দ্য ক্যাভ’ দেখানো হয়। যা অস্কার ২০২০-এর মনোনয়ন পেয়েছে।

দ্য কাউন্সিল অব ইউরোপের সেক্রেটারি জেনারেল মারিজা পেজিনভিয়াস বুরিক বলেন, ‘মানবাধিকার ও ব্যক্তিগত সম্মান শান্তিকালীন সময়ের কোনো বিলাসিতা নয়। ডা. আমানি বালোর সহানুভূতি, কল্যাণ ও সম্মানের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। যা দুঃসময়ের মধ্যে মানুষকে এগিয়ে নিয়ে যায়। এমনকি যুদ্ধ ও দুর্যোগের মধ্যেও।’

তিনি আরো বলেন, ‘মাত্র বিশ্ববিদ্যালয় শেষ করা একজন তরুণ শিশু চিকিৎসক হিসেবে আহতদের সেবায় নিয়োজিত হয়েছিলেন তিনি। কয়েক বছর পর একটি গুহার ভেতর একজন সহকর্মী নিয়ে একটি হাসপাতাল গড়ে তোলেন।’

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা