১২ জানুয়ারী, ২০২০ ০৩:০৮ পিএম

১৮ বছরের কম মেয়েদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

১৮ বছরের কম মেয়েদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সরকার কম্পোনেন্ট যৌন ও প্রজনন শিক্ষার গুরুত্ব যথাযথভাবে অনুধাবন করে এ বিষয়ে নানামুখী কর্মসূচি হাতে নিয়েছে। ১৮ বছরের কম বয়সের অবিবাহিত অস্বচ্ছল মেয়েদের সরকার বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে।

শনিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর এফডিসিতে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ক বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে এখনো অপরিণত নবজাতকের মৃত্যুহার ৭০ শতাংশ। এছাড়া বাল্যবিয়ের কারণে মাতৃমৃত্যুর ঘটনা রোধ করা যাচ্ছে না। এখনো প্রতি ১ লাখ জন্মদানের ক্ষেত্রে ১৬৯ জন প্রসূতির মৃত্যু হচ্ছে। যা আগামীতে ৭০-এ নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রায় ৩ কোটি শিশুকে এ বছর টিকা প্রদান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, নারী শিক্ষার প্রসার ও যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা সম্প্রসারণের মাধ্যমে নারীর ক্ষমতায়ন ও সামাজিক মর্যাদা সুরক্ষার লক্ষ্যে সরকার কাজ করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্যাতিত ছাত্রীর প্রসঙ্গ উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক ও ঘৃণিত ঘটনা। নির্যাতিত ছাত্রীর চিকিৎসা প্রদান ও আইনগত সকল বিষয়ে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। এছাড়াও ভবিষ্যতে এই ধরনের ঘটনা পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে লক্ষ্য রাখার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষার মাধ্যমে নারী-পুরুষের অসমতা দূর করে নারীর মর্যাদা সুরক্ষা করা সম্ভব। আমাদের জাতীয় পাঠ্যক্রমে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণীর বইতে যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা অন্তর্ভুক্ত থাকলেও শিক্ষকরা ক্লাসে তা পড়াতে অনীহা প্রকাশ করে।

তিনি আরও বলেন, পরিবার থেকেও কিশোর-কিশোরীরা যৌন ও প্রজনন (SRHR) শিক্ষা সম্পর্কে তেমন কিছু জানতে পারে না। যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষার অভাবে বাল্যবিয়ে, শিক্ষা থেকে ঝরেপড়া, অল্প বয়সে গর্ভধারণ, অনিরাপদ মাতৃত্ব, মাতৃমৃত্যু, শিশুমৃত্যু ইত্যাদি ঘটে থাকে। দেশে এখনো গর্ভপাতজনিত কারণে ২১ শতাংশ মায়ের মৃত্যু হয়। তাই কিশোর-কিশোরীদের কম বয়সে যৌনতার ক্ষতিকর দিক, শারীরিক পরিবর্তন, পিরিয়ডকালিন জ্ঞান, অনিরাপদ যৌন মিলন ইত্যাদি সম্পর্কে মাধ্যমিক পর্যায় থেকেই স্বচ্ছ ধারণা দেওয়া উচিত।

কিরণ বলেন, বাংলাদেশের ৩৭% মেয়ে মাসিক সম্পর্কে জানে যখন তার প্রথম মাসিক হয়। কেবল ৬% ছাত্রী স্কুল থেকে মাসিক সম্পর্কে জানতে পারে। মাসিক ব্যবস্থাপনার ব্যবস্থা আছে মাত্র ৩% স্কুলে। স্কুলে যায় এমন ১০% কিশোরী মাসিকের সময় স্যানিটারি প্যাড ব্যবহার করে। তাই ৮৬% ছাত্রী পিরিয়ডকালীন সময় স্কুলে আসতে চায় না।

সভাপতির বক্তব্যে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, ব্র্যাকের অন্যতম উদ্দেশ্য হচ্ছে সামাজিক কুসংস্কার দূর করে সমাজের ইতিবাচক পরিবর্তন নিয়ে আসা। পুরুষতান্ত্রিকতার বিপক্ষে আমাদের চাওয়া নারীতন্ত্রের বিকাশ নয়, বরং নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠা করাই আমাদের কাজের লক্ষ্য।

ছায়া সংসদের আদলে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানটি স্পিকার হিসেবে পরিচালনা করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আলী নূর ও ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক ড. শফিকুল ইসলাম।

‘বিতর্ক অন্বেষণ’ শিরোনামে গ্র্যান্ড ফাইনালে 'কেবলমাত্র পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা নয়, যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষার অভাবে নারীর মর্যাদা ক্ষুণ্ন হচ্ছে' বিষয়ে ঢাকা বিভাগকে হারিয়ে রংপুর বিভাগ চ্যাম্পিয়ন হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু রইস, ড. এস এম মোর্শেদ, সাংবাদিক নাদিয়া শারমিন, সাংবাদিক আতাউর রহমান কাবুল এবং সাংবাদিক জিনিয়া কবির সূচনা।

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি