০৯ জানুয়ারী, ২০২০ ০৫:৪৪ পিএম

সারাদেশে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন ১১ জানুয়ারি

সারাদেশে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন ১১ জানুয়ারি
সংবাদ সম্মেলনে ব্রিফ করছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

মেডিভয়স রিপোর্ট: আগামী শনিবার (১১ জানুয়ারি) সারাদেশে ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এবার সারাদেশে ২ কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তবে রাজধানীর সিটি নির্বাচন এবং ইজতেমা সংলগ্ন এলাকায় ২৫ জানুয়ারি এ কর্মসূচি পরিচালিত হবে।

৬ মাস বয়স থেকে ৫৯ মাস (দুই বছর) বয়স পর্যন্ত শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানিয়ে জাহিদ মালেক বলেন, নির্ধারিত তারিখে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।  এ সময় শিশুদের ভরপেটে কেন্দ্রে নিয়ে আসতে হবে।

মন্ত্রী জানান, কোনো কারণে কোনো শিশুকে নির্ধারিত তারিখে ক্যাপসুল খাওয়ানো না গেলে তাদের জন্য পরবর্তীতে তারিখ নির্ধারণ করা হবে।

জাহিদ মালেক বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে দেশে রাতকানা রোগের হার ছিল চার ভাগেরও বেশি। বর্তমানে তা কমে এক ভাগের নিচে নেমে গেছে। ভিটামিন ‘এ’ কাপসুলের কল্যাণেই এটি সম্ভব হয়েছে। 

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ভিটামিন ‘এ’ কাপসুলের মাধ্যমে রাতকানা রোগ থেকে মুক্তি পাওয়ার পাশাপাশি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। এছাড়া এর মাধ্যমে ডায়রিয়া, আমাশয়, কলেরা এবং শ্বাসতন্ত্রের প্রদাহ—যেমন: নিউমোনিয়া ও ব্রঙ্কাইটিজ থেকে রক্ষা পায় শিশু।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি