০৯ জানুয়ারী, ২০২০ ১১:৩০ এএম

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের নতুন পরিচালক ডা. মুজিবুর রহমান

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের নতুন পরিচালক ডা. মুজিবুর রহমান
ডা. মুজিবুর রহমান। ফাইল ছবি

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক (চঃ দাঃ) হিসেবে নিয়োগ পেয়েছেন ডা. মো. মুজিবুর রহমান। বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণায়ের এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। একই প্রজ্ঞাপনে বর্তমান পরিচালক (চঃ দাঃ) ডা. আমিন আহমেদ খানকে রংপুর বিভাগের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হিসেবে বদলি করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণায়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, বদলি বা পদায়নকৃত কর্মকর্তা আগামী সাত কর্ম দিবসের মধ্যে কর্মস্থলে যোগদান করতে হবে।

মেডিভয়েসের পক্ষ থেকে ডা. মো. মুজিবুর রহমান স্যারকে শুভেচ্ছা ও অভিনন্দন। 

নতুন নিয়োগপ্রাপ্তির পর বৃহস্পতিবার সকালে এক প্রতিক্রিয়ায় ডা. মুজিবুর রহমান মেডিভয়েসকে বলেন, ‘সরকারি প্রতিষ্ঠানে সাধারণ মানুষের সেবাপ্রাপ্তির যে প্রত্যাশা পূরণের জন্য যা কিছু করণীয় সবই করব। কারণ, আমি আমি এ জেলার বৃহৎ পরিসরে কাজ করেছি। বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের তত্ত্বাবধান করেছি। এখন একটি কেন্দ্রীভূত হয়েছি একটি স্বাস্থ্য প্রতিষ্ঠানে'। 

তিনি বলেন, ‘এই প্রতিষ্ঠানে সেবা নিতে এসে কোনো সাধারণ মানুষ যাতে হয়রানির শিকার না হন, কোনো বিড়ম্বনা বা প্রতিবন্ধকতার শিকার না হন সে ব্যাপারে আমার সজাগ দৃষ্টি থাকবে। আমাদের যতটুকু অর্জন ছিল সে অর্জনটাকে পেছনে রেখে ২০২০ সালে বা আগামী দিনে যে প্রত্যাশা রয়েছে, আমি সে প্রত্যাশা পূরণে কাজ করব’।

ডা. মো. মুজিবুর রহমান কুমিল্লা জেলার সিভিল সার্জন হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)-এর কুমিল্লা জেলার সহসভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি স্বাধীনতা চিকিৎসক পরিষদ স্বাচিপের কুমিল্লা জেলার কার্যকরী সদস্য।

ডা. মো. মুজিবুর রহমান বাংলাদেশ ক্যান্সার সোসাইটির আজীবন সদস্য ও রোগী কল্যাণ পরিষদের আজীবন সদস্য। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমের সঙ্গে জড়িত।

ডা. মুজিবুর রহমানের সাফল্যের গল্প

চট্টগ্রাম মেডিকেল কলেজের ২২তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন ডা. মুজিবুর রহমান। তিনি চাকরি জীবনে পার্বত্য জেলা ও কুমিল্লার বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেন। 

১৯৭৭ সালে চান্দিনা পাইলট হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। ১৯৭৯ সালে তিনি কুমিল্লা ক্যাডেট কলেজ (তৎকালীন কুমিল্লা রেসিডেনসিয়াল মডেল স্কুল) থেকে এইচএসসি পাস করেন। 

১৯৮৫ সালে তিনি চট্টগ্রাম মেডিকেল থেকে এমবিবিএস পাস করে চিকিৎসা বিদ্যায় দেশ-বিদেশের বিভিন্ন ডিগ্রি অর্জন করেন। সরকারি চাকরি শুরু করেন প্রথমে ফ্যামিলি প্লানিংয়ে। পরে ১৯৯০ সালে তিনি স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। 

বিসিএস ১০ম ব্যাচের কর্মকর্তা ডা. মো. মুজিবুর রহমান কুমিল্লা জেলার প্রায় দুই লক্ষ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, ডাটাবেজ তৈরি ও ‘ব্লাড লিংক কুমিল্লা’ নামের অ্যাপস তৈরি এবং জনসেবা প্রদানে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ কুমিল্লা জেলার সিভিল সার্জন থাকাকালীন  ‘জনপ্রশাসন পদক’২০১৯-এ ভূষিত হন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি