০৮ জানুয়ারী, ২০২০ ১১:১৮ এএম

মুচলেকা-জরিমানায় চার ভুয়া বিশেষজ্ঞ চিকিৎসকের মুক্তি, ক্লিনিক সিলগালা 

মুচলেকা-জরিমানায় চার ভুয়া বিশেষজ্ঞ চিকিৎসকের মুক্তি, ক্লিনিক সিলগালা 
হাটহাজারীতে মহাজন মার্কেটে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: চট্টগ্রামের হাটহাজারীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আটকের পর চার ভুয়া চিকিৎসককে মুচলেকা ও জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (৭ জানুয়ারি) দুপুরে উপজেলার সরকারহাট বাজারের ডিসি রোডের মহাজন মার্কেটে ২য়তলার মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে অভিযান পরিচালিত হয়। 

এতে নেতৃত্ব দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন।

আটক ভুয়া চিকিৎসকরা হলেন: এম ফয়েজ আহমেদ মিলন ও রাজিয়া সুলতানা পিংকি দম্পতি। তাদের বাড়ি চাঁদপুর জেলার শাহরাস্তি এলাকায়। এছাড়া হযরত ডেন্টাল কেয়ারের ভুয়া দাঁতের ডাক্তার মমতাজ কামাল ও আয়া থেকে চিকিৎসক বনে যাওয়া মীরা মল্লিক।

সূত্রে জানা যায়, আটক ভুয়া ডাক্তাররা এমবিবিএস পাস না করেই নামের সঙ্গে ডাক্তার, মেডিসিন, প্রসূতি, মহিলা রোগ বিশেষজ্ঞ, শিশু বিশেষজ্ঞ, সাধারণ সার্জারি পদবী লাগিয়ে চিকিৎসক সেজে রোগীদের সঙ্গে প্রতারণ করে আসছিলেন।

অপরাধ প্রমাণ হওয়ায় মিলন ও পিংকি দম্পতিকে ২৫ হাজার করে মোট ৫০ হাজার টাকা, মমতাজ কামালকে ১০ হাজার টাকা এবং মীরা মল্লিককে ৫ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত। পরে ওই কেন্দ্রসহ অপর দুই ক্লিনিক সিলগালা করে দেওয়া হয়।

অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট সহযোগিতা করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু সৈয়দ মোহাম্মদ ইমতিয়াজ হোসাইনসহ হাটহাজারী মডেল থানা পুলিশের একটি টিম।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন গণমাধ্যম কর্মীদের জানান, দোষ স্বীকার করায় এবং ভবিষ্যতে এমন কাজ আর না করার ব্যাপারে মুচলেকা দেওয়ায় আটককৃতদের জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ভিজিটিং কার্ডে বড় বড় পদ ও বিভিন্ন চিকিৎসার নাম লিখে দিলেই সাধারণ মানুষ তা বিশ্বাস করে। বড় চিকিৎসক কিংবা সরকারি হাসপাতালে না গিয়ে তাদের কাছে চিকিৎসা নেয়। পরে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু ঘটে।

এই ভুয়া চিকিৎসকরা রোগীর অবস্থা গুরুতর মনে হলে সরকারি কোনো হাসপাতালে পাঠিয়ে দেয়। হাসপাতালে মৃত্যু ঘটলেই উত্তেজিত অভিভাবক ভাঙচুর করে হাসপাতাল। দোষারোপ করে সরকারি হাসপাতালের চিকিৎসকদের। 

এ সময় সবাইকে আরো সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ভিজিটিং কার্ডে চিকিৎসক লিখা থাকলেই তাকে চিকিৎসক মনে করা যাবে না।
 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি