ডা. মো. রশিদুল হক

ডা. মো. রশিদুল হক

সদস্য, কার্যকরী কমিটি, এফডিএসআর।
সহকারী অধ্যাপক, মানসিক রোগ বিভাগ
স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ।


০৫ জানুয়ারী, ২০২০ ০৩:১৭ পিএম

চিকিৎসক কারাগারে: ভুল চিকিৎসা নাকি আইনের ভুল প্রয়োগ?

চিকিৎসক কারাগারে: ভুল চিকিৎসা নাকি আইনের ভুল প্রয়োগ?

কে নির্ণয় করবে ভুল চিকিৎসা? রোগী, রোগীর অভিভাবক, আদালত নাকি উক্ত বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক? ভুল চিকিৎসা নির্ণয়ের আগেই চিকিৎসককে কারাগারে পাঠানো ধারা ৮৮ এর সম্পূর্ণ ব্যত্যয়। ৮৮ ধারায় স্পষ্ট করে বলা আছে সরল বিশ্বাসে রোগীর উপকারার্থে সম্মতিক্রমে কোন কাজ করিলে এতে রোগীর ক্ষতি হলেও তা অপরাধ হিসাবে গণ্য হবে না। এখানে চিকিৎসককে গ্রেপ্তার করার কোন অবকাশ নাই।

রোগী বা রোগীর অভিভাবক চিকিৎসা নিয়ে সংক্ষুদ্ধ হলে বিএমডিসি তে অভিযোগ করতে পারেন। বিএমডিসি তদন্ত সাপেক্ষে অভিযোগ প্রমানিত হলে বিধিমতাবেক শাস্তিমূলক ব্যাবস্থা নিবেন।

চিকিৎসা করা কোন অপরাধ নয়। এক্টস অফ কমিশন বা এক্টস অফ অমিশন (চিকিৎসকের যা করা উচিত ছিল না, তা করলে বা চিকিৎসকে যা করা উচিত ছিলো, তা না করলে) প্রফেসনাল নেগলিজেন্সি যা বিএমডিসি আইনে শাস্তিযোগ্য।

একজন চিকিৎসক কখনই রোগীর ক্ষতির উদ্দেশ্যে চিকিৎসা করেন না। চিকিৎসক তার জ্ঞান, অভিজ্ঞতা ও প্রফেসনাল ইথিক্স মেনেই চিকিৎসা করেন। রোগীকে তার রোগ ও রোগের চিকিৎসা নিয়ে জানাতে হয়। প্রতিটি চিকিৎসায় কি ধরণের কমপ্লিকেশন বা ঔষধের সাইড ইফেকস হতে পারে, কতদিন ঔষধ খেতে হবে, রোগীর কতটা উন্নিত হবে তা রোগীকে চিকিৎসার পূর্বে অবহিত করা চিকিৎসককের দায়িত্ব।

আমাদের সম্মানিত সাংবাদিক ভাইয়েরা কোন প্রমান বা তথ্য ছাড়াই অথবা রোগী বা রোগীর অভিভাবকের কথায় বায়েজড হয়ে নিউজের হেডলাইন দিয়ে দেন 'ভুলচিকিৎসায় রোগীর মৃত্যু', যা সম্পূর্ণ অগ্রহণযোগ্য। এতে সাধারণ জনগণের কাছে ভুলবার্তা পৌছায়। বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা তদন্ত ছাড়া এই ধরণের মন্তব্য উক্ত চিকিৎসককের সামাজিক মর্যাদা ক্ষুন্ন করে, মানহানি করে, যা একটি অপরাধ।

উভয়পক্ষ সম্মতিক্রমে চিকিৎসা (ঔষধ বা অপারেশনে মাধ্যমে) করতে গিয়ে রোগীর ক্ষতি হলে বা মৃত্যুবরণ করলে তাতে রোগী পক্ষ সংক্ষুব্ধ হলেও ফৌজদারী মামলা করার সুযোগ নাই।

অতি আবেগের বশবর্তী হওয়া আর আইনী প্রক্রিয়া ব্যত্যয় করে চিকিৎসককে কারাগারে পাঠানো কোন সভ্য দেশে গ্রহণযোগ্য নয়।

ব্রাণ্মনবাড়িয়ায় যে তিন চিকিৎসককে কারাগারের পাঠানো হয়েছে তা সম্পূর্ণ ধারা ৮৮ র পরিপন্থী। 'ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু' তদন্তপূর্বে এমন নিউজ করাও শাস্তিযোগ্য অপরাধ।

এই তিন চিকিৎসকের মুক্তি দিন এবং আইনকে নিজের পথে চলতে দিন। সভ্য সমাজে আইনি বাড়াবাড়ি আইনের বিচ্যুতি কাম্য নয়।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না