৩১ ডিসেম্বর, ২০১৯ ০৮:১১ এএম

ডেন্টাল ইমপ্লান্টের প্রসারে সরকারি প্রণোদনা জরুরি: অধ্যাপক ডা. বুলবুল 

ডেন্টাল ইমপ্লান্টের প্রসারে সরকারি প্রণোদনা জরুরি: অধ্যাপক ডা. বুলবুল 
অধ্যাপক ডা. হুমায়ুন কবির বুলবুল

মো. মনির উদ্দিন: ডেন্টাল ইমপ্লান্টের প্রসারে পেশাজীবী সংগঠনগুলোর কাজের পাশাপাশি সরকারি প্রণোদনাও দরকার বলে মনে করেন বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব ও ঢাকা ডেন্টালের অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবির বুলবুল।

সোমবার (৩০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে আয়োজিত এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও এটি প্রাকটিসের আকার ধারণ করবে।  

দ্য ইন্টারন্যাশনাল কংগ্রেস অব ওরাল ইমপ্লান্টোলোজিস্টের (আইসিওআই) ঢাকা কেন্দ্রের আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে এর আয়োজন করে বাংলাদেশ একাডেমি অব ওরাল ইমপ্লান্টলোজি (বিএওআই)।

অধ্যাপক বুলবুল বলেন, ‘বর্তমানে বাংলাদেশে ডেন্টাল ইমপ্লান্টের একটি অবস্থান তৈরি হয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় গত কয়েক বছরে ডেন্টিস্ট্রির একটি জাগরণ হয়েছে। হালে ইমপ্লান্ট নিয়েও নতুন তৎপরতা দেখা যাচ্ছে। এ বিষয়টা উন্নত দেশগুলোতে জিপি প্রাকটিসের মতো। যদিও আমাদের এখানে বিশেষ কোনো স্পেশালিটি থেকে এটিকে পৃষ্ঠপোষকতা করার বা ধারণ করার কথা বলা হয়ে থাকে। বস্তুত বাংলাদেশে এখন যে পরিস্থিতি, এতে আমাদের দেশেও এটি প্রাকটিসের আকার ধারণ করবে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) ইমপ্লান্টের ওপরে প্রথমবারের মতো ডা. আব্দুল্লাহ আল মামুন খানকে মাস্টার্স ডিগ্রির স্বাকৃতি দিয়েছে। আমাদের প্রাতিষ্ঠানিক সংগঠনগুলোর মধ্যে বস্তুনিষ্ট কাজের ও কর্মসূচির যে প্রতিযোগিতা শুরু হয়েছে এটিকে ইতিবাচক হিসেবে এগিয়ে নিয়ে যেতে চাই। সংগঠনগুলোর কার্যক্রমের যে আগ্রহ ও পরিধি—মনে হয় বাংলাদেশে ইমপ্লান্ট খুব ভালোভাবেই প্রাকটিস হবে। রোগীরা এতে উপকৃত হবেন।’

সবগুলো সংগঠনের প্রতি বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সংহতি আছে জানিয়ে ঢাকা ডেন্টালের অধ্যক্ষ বলেন, ইমপ্লান্টের যে জাগরণ তৈরি হয়েছে, তা গতিশীল রাখতে সংগঠনগুলোর কাজের পাশাপাশি সরকারি প্রণোদনাও দরকার।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি