২১ ডিসেম্বর, ২০১৯ ০৩:৩৯ পিএম

আমেরিকায় ভুল চিকিৎসায় বছরে ২ লক্ষাধিক মানুষ মারা যায়!

আমেরিকায় ভুল চিকিৎসায় বছরে ২ লক্ষাধিক মানুষ মারা যায়!

মেডিভয়েস ডেস্ক: আমেরিকায় প্রতি বছর প্রায় আড়াই লাখের বেশি মানুষ ভুল চিকিৎসায় মারা যায়। আমেরিকার মতো একটি উন্নত দেশেও ভুল চিকিৎসার এ পরিসংখ্যান দেখে অনেকেই আঁতকে উঠলেও এটিই সত্যি। দেশটির জন হপকিন্স কলেজের একদল গবেষকের অনুসন্ধানে এ তথ্য উঠে এসছে। তবে অন্যান্য প্রতিবেদন অনুযায়ী এ সংখ্যা চার লাখেরও বেশি বলে জানা যায়।

শনিবার (২১ ডিসেম্বর) দেশের শীর্ষস্থানীয় গণমাধ্যম ‘প্রথম আলো’র এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হৃদযন্ত্রের ব্যাধি ও ক্যান্সারে ভুল চিকিৎসার জন্য মৃত্যু হার সবচেয়ে বেশি। উন্নত চিকিৎসা ব্যবস্থা ও আধুনিক যন্ত্রপাতি থাকার পরেও ভুল চিকিৎসার সংখ্যা এত বেশি হওয়ার পেছনে গবেষকেরা ভুল রোগ নির্ণয়, কম্পিউটার সিস্টেমে ভুল, যন্ত্রপাতির ত্রুটি, সঠিক নিয়মে ওষুধ গ্রহণ না করা, চিকিৎসকদের ভুলকেই দায়ী করছেন।

অর্থনৈতিক দিক দিয়ে পৃথিবীর অন্যতম শক্তিশালী এই দেশ নাগরিকদের জন্য উন্নত চিকিৎসাব্যবস্থা নিশ্চিত করতে সব সময়ই সচেষ্ট। এক্সিওস নামে একটি প্রতিষ্ঠানের জরিপ অনুযায়ী, আমেরিকায় ২০১৮ সালে চিকিৎসা খাতে ব্যয় করা হয় প্রায় সাড়ে তিন লাখ কোটি মার্কিন ডলার, যা ব্রাজিল, যুক্তরাজ্য, স্পেন, কানাডার মতো দেশগুলোর জিডিপি থেকেও বেশি। 

ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট নামে একটি সংগঠন বলছে, পৃথিবীর আর কোন দেশে চিকিৎসা খাতে আমেরিকার চেয়ে বেশি অর্থ ব্যয় করা হয় না। ২০১৭ থেকে ২০১৮ সালে এই খাতে ব্যয় বেড়েছে প্রায় ৪ দশমিক ৪ শতাংশ। ২০১৮ সালে ব্যয় করা সাড়ে তিন লাখ কোটি ডলারের মধ্যে প্রায় ৫৯ শতাংশ ব্যয় করা হয় বিভিন্ন হাসপাতাল, চিকিৎসক এবং ক্লিনিক্যাল সেবা খাতে।

ন্যাশনাল হেলথ এক্সপেনডিচার থেকে প্রকাশিত ২০১৮ সালের এক তথ্য অনুযায়ী, আমেরিকায় প্রত্যেক নাগরিকের পেছনে চিকিৎসার জন্য গড়ে প্রায় ১০ হাজার ২২৪ ডলার ব্যয় করা হয়। অন্যান্য উন্নত দেশের সঙ্গে তুলনা করলে যা অনেক বেশি। দ্বিতীয় অবস্থানে থাকা সুইজারল্যান্ডে ব্যয় করা হয় প্রায় ৮ হাজার ৯ ডলার। এরপর যথাক্রমে জার্মানিতে ৫ হাজার ৭২৮ ডলার, সুইডেনে ৫ হাজার ৫১১ ডলার, অস্ট্রিয়াতে ৫ হাজার ৫৪০ ডলার ব্যয় করা হয়। একটি দেশের অর্থনৈতিক অবস্থার ওপর ভিত্তি করে হয়তো বিভিন্ন খাতে অর্থ ব্যয় করা হয়ে থাকে। তবে আমেরিকায় চিকিৎসা খাতে একজন নাগরিকের পেছনে এই ব্যয় করা অর্থ অন্যান্য উন্নত দেশের সঙ্গে তুলনা করলে অনেক বেশিই বলা যায়।

ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিসটিকসের তথ্য অনুযায়ী, আমেরিকানদের সম্ভাব্য আয়ুষ্কাল ৭৮ দশমিক ৭ বছর, যা অন্যান্য উন্নত দেশ থেকে কম। গবেষকেরা বলছেন, কয়েক বছর ধরে আমেরিকানদের ক্ষেত্রে এ সংখ্যা কমে যাওয়ার কারণ হলো, মাত্রাতিরিক্ত ড্রাগ এবং অ্যালকোহল জাতীয় নেশাদ্রব্য গ্রহণ। গড়ে প্রতিদিন প্রায় ১১৫ জন আমেরিকান মাত্রাতিরিক্ত আফিম জাতীয় দ্রব্যাদি গ্রহণের কারণে মারা যাচ্ছে।

  ঘটনা প্রবাহ : ভুল চিকিৎসা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও