২১ ডিসেম্বর, ২০১৯ ১০:৪৫ এএম

ভারতে বিক্ষোভকারীদের হঠাতে হাসপাতালে পুলিশের তাণ্ডব!

ভারতে বিক্ষোভকারীদের হঠাতে হাসপাতালে পুলিশের তাণ্ডব!
হাসপাতালের ওয়ার্ডের দরজাতে পুলিশের লাথি। ছবি: আনন্দবাজার পত্রিকা।

মেডিভয়েস ডেস্ক: ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) বাতিলের দাবিতে চলমান প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল গোটা ভারত। বৃহস্পতিবার সকাল থেকেই বিক্ষুব্ধ হয়ে উঠে কর্নাটকের মেঙ্গালুরু। দফায় দফায় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন।

তবে পুলিশ এই গুলি চালনার কথা স্বীকার না করলেও বিক্ষোভকারীদের হঠাতে হাসপাতালের ভিতর পুলিশি তাণ্ডবের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এর পরই বিষয়টি নিয়ে ক্ষোভে ফুসে উঠছে গোটা ভারত। 

বৃহস্পতিবার সকাল থেকে মেঙ্গালুরু শহরের বিভিন্ন প্রান্তে জমায়েত হতে শুরু করেন সাধারণ মানুষ। সিএএ ও এনআরসি বাতিলের দাবিতে চলতে থাকে স্লোগান-মিছিল।

বেলা গড়াতেই সেই বিক্ষোভ উত্তাল হয়ে ওঠে। সন্ধ্যা পর্যন্তও সেই উত্তাল পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় পুলিশ গুলি চালায়। এতে জালিল কুদ্রোলি (৪৯) ও নৌশিন বেঙ্গে (২৩) গুলিবিদ্ধ হন। বিকাল বিকেল ৫টার দিকে তাদের নিয়ে যাওয়া হয় হাইল্যান্ড হাসপাতালে। 

এই খবর ছড়িয়ে পড়লে বিক্ষোভকারীদের একটা অংশ হাসপাতালের সামনে জড়ো হন। এক পর্যায়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ বেধে যায়। 

সে সময়ই বিক্ষোভকারীদের হঠাতে লাঠি চার্জ করে পুলিশ। আত্মরক্ষার্থে অনেক বিক্ষোভকারী হাসপাতালে ঢুকে পড়েন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, তাঁদের ছত্রভঙ্গ করতে হাসপাতালের পার্কিং এলাকা ও প্রবেশ পথের লবিতে পুলিশ দু’টি টিয়ার গ্যাস ফাটায়। তারপরই বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয় সেখানে। রোগীর আত্মীয়দের পাশাপাশি বিক্ষোভকারীরা ঢুকে পড়েন হাসপাতালের বিভিন্ন জায়গায়। 

সেখানকার সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, গ্যাস থেকে বাঁচতে হাসপাতালের ভিতর মুখে কাপড় জড়িয়ে দৌড়াচ্ছেন অনেকে। তার পর হাসপাতালের লবিতে লাঠি নিয়ে তেড়ে যাচ্ছে পুলিশ। পুলিশ কর্মীদের একটা দলকে আইসিইউ-র দরজাতে লাথি চালাতেও দেখা যাচ্ছে সেই ভিডিওতে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা। 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও