১৪ ডিসেম্বর, ২০১৯ ০৯:৫২ পিএম
ভিশন-২০৩০, মেডিসিন বিশেষজ্ঞ, নাগরিকত্ব, সৌদি আরব,

মেডিসিন বিশেষজ্ঞদের নাগরিকত্ব দেবে সৌদি সরকার

মেডিসিন বিশেষজ্ঞদের নাগরিকত্ব দেবে সৌদি সরকার

মেডিভয়েস ডেস্ক: ‘ভিশন-২০৩০’ বাস্তবায়নের লক্ষে মেডিসিন বিশেষজ্ঞসহ বিশ্বের বিভিন্ন দেশের ১০টি পেশায় দক্ষ ব্যক্তিদের নাগরিকত্ব দেবে সৌদি আরব। 

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ দেয়া রাজকীয় আদেশে এ নির্দেশনা দেয়া হয়েছে।  

এতে আরও বলা হয়েছে, সৌদি সরকার তেল নির্ভরতা হ্রাস এবং অর্থনৈতিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে জাতীয় উন্নয়নের স্বার্থেই তাদের এ উদ্যোগ। 

সাবাক’র উদ্ধৃতি দিয়ে গলফ নিউজ জানায়, প্রায় দুই মাস আগে জারি করা রাজকীয় ডিক্রি অনুসারে ইসলামিক চিন্তাবিদসহ ১০ পেশার বিশেষজ্ঞদের সৌদিতে নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত হয়। 

দেশটির প্রভাবশালী সংবাদ মাধ্যম সৌদি গেজেটে বলা হয়, ফরেনসিক সায়েন্স বিশেষজ্ঞ, মেডিকেল সায়েন্স বিশেষজ্ঞ, ফার্মাকোলজি বিশেষজ্ঞ, গণিত বিশারদ, কম্পিউটার বিজ্ঞানী, তথ্যপ্রযুক্তিবিদ, কৃষিবিদ, নিউক্লিয়ার ও নবায়নযোগ্য জ্বালানি বিশেষজ্ঞসহ বিভিন্ন বিশেষজ্ঞ।  তেল শিল্পের এক্সপার্ট, কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ, স্পোর্টস এবং শিল্পী, পরিবেশবিদ ও মহাকাশ গবেষক।

বিশ্বের বিশিষ্ট এবং সৃজনশীল মানুষকে সৌদি আরবে বসবাস এবং দেশটিতে কাজ করতে আকৃষ্ট করার লক্ষ্যে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে খবরে বলা হয়েছে। 

এছাড়াও সৌদি সরকারের উন্নয়ন কাজে সহযোগিতা করতে পারবে এমন প্রযুক্তিবিদ ও বিশেষজ্ঞদেরও সৌদি নাগরিকত্ব দেয়া হবে বলে ওই আদেশে বলা হয়।

সূত্র: সৌদি গেজেট, দ্য ন্যাশনাল, সাবাক

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও