১২ ডিসেম্বর, ২০১৯ ১২:৪৮ এএম

বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ করতে চায় নিউজিল্যান্ড

বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ করতে চায় নিউজিল্যান্ড

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে নিউজিল্যান্ড। এছাড়াও প্রযুক্তি, জ্বালানি, যোগাযোগ, এভিয়েশন, খাদ্য ও কৃষি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে দেশটির শীর্ষ ব্যবসায়ীরা তাদের আগ্রহের কথা জানান।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও নিউজিল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে এই বৈঠকের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন এফবিসিসিআই সহ-সভাপতি মো. রেজাউল করিম রেজনু।

বৈঠকে উপস্থিত ছিলেন নয়া দিল্লিতে অবস্থিত নিউজিল্যান্ড কনসুলেটের কনসাল জেনারেল মি. রালফ হেইজ ও বাংলাদেশে নিউজিল্যান্ডের অনারারি কনসাল নিয়াজ আহমেদ।

নিউজিল্যান্ড কনসুলেটের কনসাল জেনারেল মি. রালফ হেইজ বলেন, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়া তথা বিশ্ব অর্থনীতিতে এক উদীয়মান শক্তি। তাই নিউজিল্যান্ড কমনওয়েলথভুক্ত অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণে আগ্রহী। বিশেষ করে স্বাস্থ্য, প্রযুক্তি, জ্বালানি, যোগাযোগ, এভিয়েশন, খাদ্য ও কৃষি খাতে সরাসরি বিনিয়োগ এবং সহযোগিতা করতে চায় নিউজিল্যান্ড।

সভাপতির বক্তব্যে এফবিসিসিআই সহ-সভাপতি মো. রেজাউল করিম রেজনু বলেন, গত কয়েক বছর ধরেই বাংলাদেশ অর্থনীতির নানা ক্ষেত্রে উন্নতি করছে। বাংলাদেশের অর্থনীতি এখন দ্রুত অগ্রসরমান। বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী, বিশেষ করে সরকারের চতুর্থ শিল্পবিপ্লব বাস্তবায়নে জ্ঞান বিনিময়, কৃত্রিম বুদ্ধিমত্তা, প্রযুক্তি বিনিময়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাত নিয়ে এফবিসিসিআই কাজ করছে।

রেজাউল করিম রেজনু জানান, ২০১৮-১৯ অর্থবছরে দু’দেশের বাণিজ্য ৩৩ কোটি ৫০ লাখ ডলারে (২ হাজার ৮৪৭ কোটি টাকা) এসে দাঁড়িয়েছে। সেখানে রফতানির পরিমাণ ৯১ দশমিক ৭৯ এবং আমদানির পরিমাণ ছিল ২৪১ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি