১১ ডিসেম্বর, ২০১৯ ১১:২৬ এএম

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক সংগঠনের নতুন কমিটি

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক সংগঠনের নতুন কমিটি

মেডিভয়েস ডেস্ক: ডা. মোহাম্মদ ইসলাম জামানকে সভাপতি ও ডা. মোহাম্মদ ওয়াজিদকে সাধারণ সম্পাদক করে অস্ট্রেলিয়ায় অবস্থানরত বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসকদের সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ মেডিকেল সোসাইটিজ অব অস্ট্রেলিয়ার (এফবিএমএসএ) নতুন কমিটি গঠিত হয়েছে।

সম্প্রতি দেশটির কুইন্সল্যান্ড রাজ্যের গোল্ড কোস্টে দ্বিতীয় সায়েন্টিফিক কনভেনশন অনুষ্ঠানে ১৫ সদস্যবিশিষ্ট এ নতুন কমিটি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশী ডাক্তারগণ তাঁরা মেধা ও যোগ্যতায় প্রতিটি ধাপ ঈর্ষণীয় সফলতায় অতিক্রম করেও স্থানীয়দের সাথে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে। চাকুরীক্ষেত্রে সুযোগ পাচ্ছে না, তাঁদের হয়ে কাজ করার জন্যই সকলের সম্মিলিত প্রয়াসে গড়ে তোলা এফবিএমএসএ। সমগ্র অস্ট্রেলিয়া জুড়ে ভিন্ন ভিন্ন স্বাস্থ্য বিভাগে কর্মরত বিশেষজ্ঞ ডাক্তারদের নিয়ে ভবিষ্যতে সেমিনার ও বৈজ্ঞানিক সভার আয়োজন করা হবে, এতে করে প্রত্যেকের কর্মদক্ষতা ও পারস্পারিক সহযোগিতা বিনিময়ে বাংলাদেশী ডাক্তারগণ দৃষ্টান্ত স্থাপনে ভূমিকা রাখতে পারবেন।

বক্তারা আরও বলেন চিকিৎসা ও স্বাস্থ্য খাতে প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের অবদান বিশ্বমানের চেয়ে পিছিয়ে আছে এমনটি ভাবার কোনো অবকাশ নেই। কৌশলগত বৈষম্য দূর করার জন্য অস্ট্রেলিয়ান নীতিনির্ধারকদের তিনটি প্রধান নীতিগত নিয়ম পরিবর্তনের প্রস্তাব করবে এফবিএমএসএ।

জানা গেছে, অস্ট্রেলিয়ায় এখন প্রায় ৮০০ বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক অবস্থান করছেন। এফবিএমএসএ অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যের বাংলাদেশি ডাক্তারদের সংগঠনগুলো নিয়ে কেন্দ্রীয় পর্যায়ের একটি সংগঠন। এটি অস্ট্রেলিয়া সরকার কর্তৃক অনুমোদন পেয়েছে।

ফেডারেশনের মূল কার্যক্রম হচ্ছে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় প্রশিক্ষণ ও শিক্ষা, বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় অভিবাসী চিকিৎসকদের নিজ পেশায় যোগদানে সহযোগিতা এবং বিভিন্ন সমাজসেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করা।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও