০৯ ডিসেম্বর, ২০১৯ ০৪:১৫ এএম

নার্সিংয়ে ২০১৯-২০২০ ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে হাইাকোর্টে রিট

নার্সিংয়ে ২০১৯-২০২০ ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে হাইাকোর্টে রিট

মেডিভয়েস রিপোর্ট: সরকারি ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রথম বর্ষ বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

রোববার (০৮ ডিসেম্বর) এ রিট দায়ের করেন বলে জানিয়েছেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। গত ১১ নভেম্বর এ ভর্তি বিজ্ঞপ্তি জারি করা হয়।

পরে ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, ভর্তির শর্তাবলী নির্ধারণ করবেন বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (বিএনএমসি)। কিন্তু ২০১৬ সালের বিএনএমসি এর ধারা ৫ (চ) লঙ্ঘন করে ডিজি (নার্সিং) ২০১৯ সালের নার্সিং ভর্তির নতুন শর্ত আরোপ করে। ফলে রিট আবেদনকারী শিক্ষার্থীসহ হাজার হাজার শিক্ষার্থী ভর্তিপরীক্ষা থেকে বঞ্চিত।

তিনি আরও বলেন, নতুন ভর্তির শর্তের মধ্যে দুইবারের বেশি ভর্তি পরীক্ষা দেওয়া যাবে না। যদিও এর আগে তিনবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ ছিল। জিপিএ মোট ৬.০০ হতে হবে, যা আগে ছিল ৫.৫০। এছাড়া পাস নম্বর ৪০ হতে হবে। যা আগে ছিল ৩০ নম্বর। এছাড়া আগে জিপিএ’র উপরে কোনো নম্বর ছিল না। কিন্তু এখন জিপিএ’র ওপর ৫০ নম্বর যুক্ত হয়।

রিটে স্বাস্থ্য সচিবসহ তিনজনকে বিবাদী করা হয়েছে।

আবেদনে ১১ নভেম্বরের বিজ্ঞপ্তির ২, ৩, ৪ এবং ১০ কলাম কেন আইনগত কর্তৃত্ব বর্হিভুত হবে না সে মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। একইসঙ্গে বিজ্ঞপ্তির ওই কলামগুলোর কার্যক্রমের ওপরও স্থগিতাদেশ চাওয়া হয়েছে। এছাড়া আবেদনকারীদের ২০ ডিসেম্বরের পরীক্ষায় অংশ নিতে সুযোগদানের নির্দেশনা চাওয়া হয়েছে।  

এ সপ্তাহে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি 

আরও ২০০০ চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি