০১ ডিসেম্বর, ২০১৯ ০১:৩০ এএম

ডেঙ্গু মহামারি আকারে ছড়িয়ে পড়েছিল: স্বাস্থ্যমন্ত্রী 

ডেঙ্গু মহামারি আকারে ছড়িয়ে পড়েছিল: স্বাস্থ্যমন্ত্রী 

মো. মনির উদ্দিন: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, কিছুদিন আগে দেশে ডেঙ্গু মহামারী আকারে ছড়িয়ে পড়েছিল। বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনসহ বিভিন্ন সংগঠনের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় বাংলাদেশ সফলভাবে তা মোকাবেল করতে সক্ষম হয়েছে। তাদের ত্যাগের বিনিময়ে অনেক নাগরিকের জীবন রক্ষা পেয়েছে।

শনিবার (৩০ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন আয়োজিত ইন্টারন্যাশনাল কংগ্রেস সায়েন্টিফিক সেমিনারে এসব কথা বলেন তিনি। 

আশপাশের দেশেও ডেঙ্গুতে মানুষ আক্রান্ত হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের তুলনায় সেসব দেশে অনেক বেশি লোক মৃত্যুবরণ করেছে। আমরা সুন্দরভাবে ডেঙ্গু মোকাবেলা করেছি।’

তিনি বলেন, ডেঙ্গু মোকাবেলায় সোসাইটি অব মেডিসিন একটি গাইডলাইন তৈরি করেছিলেন। সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে সে গাইড লাইন অনুযায়ী চিকিৎসার ফলে অনেক ভালো ফল এসেছিল। ডেঙ্গু নিয়ন্ত্রণে এসেছিল। 

স্বাস্থ্য খাতের অনেক অর্জন আছে উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ এগিয়ে যাচ্ছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য সেবা অনেক শক্তিশালী হয়েছে। 

মন্ত্রী বলেন, ‘কিছু আগে মাননীয় প্রধানমন্ত্রী ভেকসিন হিরো খেতাব পেয়েছেন। ভেক্সিনেশন প্রোগ্রামটা খুব সফলতার সঙ্গে করতে সক্ষম হয়েছি। যার ফলে দুইশ’ দেশের মধ্যে বাংলাদেশকে এ খেতাবটি দেওয়া হয়েছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্য সেবাসহ সকল খাত এগিয়ে যাচ্ছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জেলা ও উপজেলা হাসপাতালগুলোতে অনেক উন্নয়ন হয়েছে। এসব হাসপাতালে শয্যাসংখ্যাও দ্বিগুণ হয়েছে। 

অনেক হাসপাতাল নির্মাণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, সেখানে অনেক যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। 
 

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল