অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

জন্ম সিলেটে, ১৯৪৭ সালে। রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন পাঠভবনে এবং দেশে-বিদেশে পড়াশোনা করেছেন। অধ্যাপনা করেছেন স্নাতক ও স্নাতকোত্তর চিকিৎসাপ্রতিষ্ঠানে। চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ছিলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন।

চিকিৎসা বিষয়ে গবেষণা করেছেন লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে। গবেষণা, প্রশিক্ষণ গ্রহণ ও প্রবন্ধ উপস্থাপনের জন্য ভ্রমণ করেছেন ইংল্যান্ড, জার্মানি, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া ও পশ্চিম আফ্রিকা। গবেষণার বিষয় প্রাণরসায়ন, পুষ্টি ও চিকিৎসা-শিক্ষাপদ্ধতি। নিউ ইয়র্ক সায়েন্স অ্যাকাডেমির নির্বাচিত সদস্য। প্রকাশিত বই প্রায় ৫০টি। চিকিৎসাবিজ্ঞান বিষয়ে দেশি-বিদেশি জার্নালে ৫০টির বেশি গবেষণা-প্রবন্ধ প্রকাশিত হয়েছে। চিকিৎসাক্ষেত্রে অবদানের জন্য পেয়েছেন শেরেবাংলা জাতীয় পুরস্কার। বর্তমানে তিনি বারডেমের ল্যাবরেটরি সার্ভিস বিভাগের প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন।


২২ নভেম্বর, ২০১৯ ১২:২০ পিএম

ইমোশনাল ইন্টেলিজেন্স: কীভাবে হবেন পছন্দের মানুষ?

ইমোশনাল ইন্টেলিজেন্স: কীভাবে হবেন পছন্দের মানুষ?

অনেকের এমন বিশ্বাস, পছন্দের মানুষ হতে গেলে তার থাকতে হবে ঈশ্বর প্রদত্ত গুণ। আর মাত্র কিছু সৌভাগ্যবান ব্যক্তিই সেটা পান। তারা হয়- সুদর্শন, প্রচণ্ড সামাজিক ও অবিশ্বাস্য বুদ্ধিমান। অথচ আপনিও হতে পারেন তেমন, ব্যপারটা হল ইমোশোনাল ইন্টেলিজেন্সের বিষয়।

ইউসিএলএতে একটি গবেষণায় পছন্দের মানুষের জন্য প্রধান যে বিশেষণগুলো ব্যবহার করা হয়, সেগুলো হল- সততা, আন্তরিকতা, স্বচ্ছতা আর অন্যকে বোঝার ক্ষমতা। ইমোশনাল ইন্টেলিজেন্সের প্রেক্ষাপটে সামাজিকভাবে দক্ষ সে সব মানুষ।

ইমোশনালি ইনটেলিজেন্ট লোকদের কী কী প্রধান আচরন তাদেরকে পছন্দের কাছে মানুষ করে তোলে, এ নিয়ে গবেষণা করা হয়েছে। গবেষণালব্ধ কিছু বিষয় নিন্মে তুলে ধরা হলো-

১. তারা মন দিয়ে আপনার কথা শোনে আবার অনেক প্রশ্ন করে।

২. তারা আপনার সাথে কথা বলার সময় মন দিয়ে শোনে, ফোন রেখে দেয়, টেক্সট মেসেজ উত্তর দেয় না।

৩. তারা যেমন সৎ তেমনি তারা খাঁটি। অকৃত্রিম মানুষ।

৪. তারা খোলা মনের মানুষ, সহজে তাদের কাছে পৌঁছানো যায়, আগে থেকেই কোনও সিদ্ধান্ত দিয়ে দেয় না।

৫. তারা নজর কাড়ার জন্য উদগ্রীব হয়ে উঠে না। খুব বহির্মুখী চরিত্রের হতে হবে মানে নেই, মানুষের মন জয় করার জন্য বন্ধু বৎসল, সহানুভূতিপূর্ণ হলে হয়।

৬. তারা পূর্বাপর একই রকম। এরা রং বদলায় না।

৭. তাদের দেহের ভাষা সব সময় ইতিবাচক। নিজের দেহ ভঙ্গি, প্রকাশ ভঙ্গি, গলার স্বর সম্বন্ধে জ্ঞাত অবগত হলে এবং তা ইতিবাচক হলে মানুষ আকৃষ্ট হয়।

৮. তারা একটি জোরালো প্রথম ইম্প্রেশন রেখে যায়। মানুষের সাথে সাক্ষাৎ হলে প্রথম ৭ সেকেন্ডে সিদ্ধান্ত করে ফেলে আপনার সম্বন্ধে আর পরের সময় যাচাই করে দেখে প্রাথমিক সিদ্ধান্তকে।

৯. তারা নাম ধরে মানুষকে সম্ভাষণ করে।

১০. তারা স্মিত হাসে।

১১. কখন শুরু করতে হবে তারা তা জানে। কখনো খুব দ্রুত ব্যক্তিগত সমস্যা আর স্বীকার উক্তি শেয়ার করা ঠিক না। এতে লোকে মনে করতে পারে অভিযোগকারী।

১২. তারা জানে কাকে ছুঁতে হবে আর কখন ছুঁতে হবে। স্পর্শ করলে আলাপের সময় মগজে নিঃসৃত হয় অক্সিটোসিন, আর এতে তাদের মগজ আপনার সঙ্গে তাদেরকে বিশ্বাসের বন্ধনে আবদ্ধ করে, কাঁধে একটু হাত, আলিঙ্গন, উষ্ণ করমর্দন উৎসারিত করে অক্সিটোসিন। জানতে হবে কখন সঠিক সময়ে, সঠিক মানুষকে ছুঁতে হয়।

১৩. প্যাশন আর মজা এ দুটোর মধ্যে তারা ভারসাম্য রাখতে জানে। পছন্দের মানুষরা অনন্য, অমূল্য। সহজে, অনায়াসে তারা মিশে। কর্মস্থলে আনে মিলমিশ, তার চারপাশে প্রত্যকের মধ্যে সবচেয়ে ভাল জিনিস বের করে আনে, মজাও করতে জানে।

নতুন শনাক্ত দেড় সহস্রাধিক

ঈদের আগে করোনায় একদিনে ২৮ জনের মৃত্যু

দাবি পেশাজীবী সংগঠনের, রিট পিটিশন দায়ের

‘বেসরকারি মেডিকেলের ৮২ ভাগের বোনাস ও ৬১ ভাগের বেতন হয়নি’

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না