অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

লেখক, অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী।


২২ নভেম্বর, ২০১৯ ১২:২০ পিএম
আপডেট: ২২ নভেম্বর, ২০১৯ ১২:৪০ পিএম

ইমোশনাল ইন্টেলিজেন্স: কীভাবে হবেন পছন্দের মানুষ?

ইমোশনাল ইন্টেলিজেন্স: কীভাবে হবেন পছন্দের মানুষ?

অনেকের এমন বিশ্বাস, পছন্দের মানুষ হতে গেলে তার থাকতে হবে ঈশ্বর প্রদত্ত গুণ। আর মাত্র কিছু সৌভাগ্যবান ব্যক্তিই সেটা পান। তারা হয়- সুদর্শন, প্রচণ্ড সামাজিক ও অবিশ্বাস্য বুদ্ধিমান। অথচ আপনিও হতে পারেন তেমন, ব্যপারটা হল ইমোশোনাল ইন্টেলিজেন্সের বিষয়।

ইউসিএলএতে একটি গবেষণায় পছন্দের মানুষের জন্য প্রধান যে বিশেষণগুলো ব্যবহার করা হয়, সেগুলো হল- সততা, আন্তরিকতা, স্বচ্ছতা আর অন্যকে বোঝার ক্ষমতা। ইমোশনাল ইন্টেলিজেন্সের প্রেক্ষাপটে সামাজিকভাবে দক্ষ সে সব মানুষ।

ইমোশনালি ইনটেলিজেন্ট লোকদের কী কী প্রধান আচরন তাদেরকে পছন্দের কাছে মানুষ করে তোলে, এ নিয়ে গবেষণা করা হয়েছে। গবেষণালব্ধ কিছু বিষয় নিন্মে তুলে ধরা হলো-

১. তারা মন দিয়ে আপনার কথা শোনে আবার অনেক প্রশ্ন করে।

২. তারা আপনার সাথে কথা বলার সময় মন দিয়ে শোনে, ফোন রেখে দেয়, টেক্সট মেসেজ উত্তর দেয় না।

৩. তারা যেমন সৎ তেমনি তারা খাঁটি। অকৃত্রিম মানুষ।

৪. তারা খোলা মনের মানুষ, সহজে তাদের কাছে পৌঁছানো যায়, আগে থেকেই কোনও সিদ্ধান্ত দিয়ে দেয় না।

৫. তারা নজর কাড়ার জন্য উদগ্রীব হয়ে উঠে না। খুব বহির্মুখী চরিত্রের হতে হবে মানে নেই, মানুষের মন জয় করার জন্য বন্ধু বৎসল, সহানুভূতিপূর্ণ হলে হয়।

৬. তারা পূর্বাপর একই রকম। এরা রং বদলায় না।

৭. তাদের দেহের ভাষা সব সময় ইতিবাচক। নিজের দেহ ভঙ্গি, প্রকাশ ভঙ্গি, গলার স্বর সম্বন্ধে জ্ঞাত অবগত হলে এবং তা ইতিবাচক হলে মানুষ আকৃষ্ট হয়।

৮. তারা একটি জোরালো প্রথম ইম্প্রেশন রেখে যায়। মানুষের সাথে সাক্ষাৎ হলে প্রথম ৭ সেকেন্ডে সিদ্ধান্ত করে ফেলে আপনার সম্বন্ধে আর পরের সময় যাচাই করে দেখে প্রাথমিক সিদ্ধান্তকে।

৯. তারা নাম ধরে মানুষকে সম্ভাষণ করে।

১০. তারা স্মিত হাসে।

১১. কখন শুরু করতে হবে তারা তা জানে। কখনো খুব দ্রুত ব্যক্তিগত সমস্যা আর স্বীকার উক্তি শেয়ার করা ঠিক না। এতে লোকে মনে করতে পারে অভিযোগকারী।

১২. তারা জানে কাকে ছুঁতে হবে আর কখন ছুঁতে হবে। স্পর্শ করলে আলাপের সময় মগজে নিঃসৃত হয় অক্সিটোসিন, আর এতে তাদের মগজ আপনার সঙ্গে তাদেরকে বিশ্বাসের বন্ধনে আবদ্ধ করে, কাঁধে একটু হাত, আলিঙ্গন, উষ্ণ করমর্দন উৎসারিত করে অক্সিটোসিন। জানতে হবে কখন সঠিক সময়ে, সঠিক মানুষকে ছুঁতে হয়।

১৩. প্যাশন আর মজা এ দুটোর মধ্যে তারা ভারসাম্য রাখতে জানে। পছন্দের মানুষরা অনন্য, অমূল্য। সহজে, অনায়াসে তারা মিশে। কর্মস্থলে আনে মিলমিশ, তার চারপাশে প্রত্যকের মধ্যে সবচেয়ে ভাল জিনিস বের করে আনে, মজাও করতে জানে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত